1. altafbabu1@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
January 17, 2022, 12:26 am
Title :
বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধশালী দেশে রুপান্তর করাই আমাদের লক্ষ্য–প্রধানমন্ত্রী তীব্র শীতে অসহায় শীতার্তদের মাঝে নূরনগর মানবতার কল্যাণ ফাউন্ডেশনের কম্বল বিতরণ দেবহাটায় বাল্যবিবাহ বন্ধে সমন্বিত উদ্যোগের উদ্বোধন দেবহাটায় গৃহহীনকে ঘর বানিয়ে দিচ্ছে পুলিশ মরহুমা রোকেয়া খাতুনের রুহের মাগফেরাত কামনায় দোয়া শ্যামনগরে ক্ষতিগ্রস্থ উপকূলবাসীর জন্য ফ্রি মাতৃস্বাস্থ্য সেবা ক্যাম্প হিলফুল সামাজিক উন্নয়ন সংগঠনের পক্ষ থেকে আর্থিক সহায়তা প্রদান খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত সাতক্ষীরার কালিগঞ্জে গভীর রাতে হতদরিদ্র ঋষি পল্লীতে শীতবস্ত্র বিতরন করলেন ইউএনও “বীর নিবাস” নির্মাণ কাজ উদ্বোধন করলেন সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু

আইডিয়াথন বিজয়ী সেরা ৫ স্টার্টআপ এর ১০ জন উদ্যোক্তা এখন দক্ষিণ কোরিয়ায়

  • আপডেট সময় Wednesday, March 10, 2021

বাংলাদেশের স্টার্টআপদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির পাশাপাশি দেশের স্টার্টআপ ইকোসিস্টেম বিকশিত করার লক্ষ্যে বাংলাদেশ-দক্ষিণ কোরিয়া যৌথভাবে আয়োজন করে “আইডিয়াথন (ideaTHON)” কনটেস্ট। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় iDEA প্রকল্পের মাধ্যমে আয়োজিত এই প্রতিযোগিতার সেরা ৫ বিজয়ী স্টার্টআপ হতে ১০ জন তরুণ উদ্যোক্তা ৬ মাস দক্ষিণ কোরিয়ায় প্রশিক্ষণ গ্রহণ করবেন।

গত ৪ মার্চ ২০২১ (বৃহস্পতিবার) আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে আইডিয়াথন কনটেস্টের বিজয়ীগণ বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি এর সাথে সাক্ষাত করেন। প্রতিমন্ত্রী বিজয়ীদের কোরিয়া যাত্রায় শুভকামনা জানান এবং তাদের এই যাত্রাতে মঙ্গল কামনা করেন। এর আগে গত ৩ মার্চ ২০২১ বুধবার বিজয়ী টিমগুলো বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-কিউন এর সাথে সরাসরি স্বাক্ষাত করেন এবং কোরিয়ান রাষ্ট্রদূত তাদের শুভেচ্ছা জানান।

পরবর্তীতে, গত ৮ মার্চ ২০২১ তারিখ কোরিয়ার উদ্দেশ্যে যাত্রা করেন উক্ত বিজয়ী ৫ টিম। কোরিয়ার বিশেষজ্ঞ, উদ্ভাবক এবং প্রশাসকদের সাথে আগামী ৬ মাস তাদের ব্যবসা ও বাণিজ্যিকীকরণের সুযোগ বিকাশের চিন্তাধারা নিয়ে কাজ করবেন বাংলাদেশের এই তরুণগণ। কোরিয়া প্রোডাক্টিভিটি সেন্টার (কেপিসি) এবং কোরিয়া ইনভেনশন প্রমোশন অ্যাসোসিয়েশন (কাইপা) নামক প্রতিষ্ঠানদ্বয় উক্ত স্টার্টআপদের প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে।

এছাড়া আন্তর্জাতিক উদ্যোক্তা ও বেসরকারী বিনিয়োগকারীদের সাথে যোগাযোগ সহায়তার পাশাপাশি আন্তর্জাতিক পেটেন্ট, ডিজাইন, কপিরাইট এবং ট্রেডমার্ক অধিকার প্রাপ্তিতেও তাদের সহায়তা করা হবে। এ প্রশিক্ষণের মাধ্যমে দেশের এই উদীয়মান স্টার্টআপগণ ভবিষ্যতে তাদের ব্যবসা প্রতিষ্ঠা করার মাধ্যমে দেশের নাম উজ্জ্বল করার পাশাপাশি প্রচুর বৈদেশিক মুদ্রা বিনিয়োগ আনতে সক্ষম হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন iDEA প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী তথা মুজিব শতবর্ষে “Let’s Start You Up” স্লোগান নিয়ে আয়োজিত “আইডিয়াথন” কনটেস্টের বিজয়ী পাঁচ দল গত ডিসেম্বরে ৩১৪৭টি আবেদনকারীর মধ্যে কঠোর প্রতিযোগিতার মাধ্যমে চূড়ান্তভাবে নির্বাচিত হয়। সবশেষে, গত ২৪ ডিসেম্বর ২০২০ তারিখ অনুষ্ঠিত এই আয়োজনের সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের পুরস্কার ও সম্মাননা প্রদান করা হয়। নির্বাচিত এই সেরা ৫টিম হল- কৃষিয়ান, চার ছক্কা লিমিটেড, এএনটিটি রোবোটিক্স লিমিটেড, রক্ষী লিমিটেড এবং ছবির বাক্স।

উল্লেখ্য, সিউল ইন্টারন্যাশনাল ইনভেনশন ফেয়ার ২০১৯-এ মিনিস্ট্রি অব জাস্টিস কোরিয়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (বাংলাদেশ), কোরিয়া প্রোডাক্টিভিটি সেন্টার ও কোরিয়া ইনভেনশন প্রমোশন এসোসিয়েশন এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এরই আলোকে স্টার্টআপদের কল্যাণে অনুষ্ঠিত “আইডিয়াথন (ideaTHON)” কনটেস্টের সহ-আয়োজক হিসেবে রয়েছে কোরিয়া প্রোডাক্টিভিটি সেন্টার (কেপিসি) এবং কোরিয়া ইনভেনশন প্রমোশন অ্যাসোসিয়েশন (কাইপা)।

এছাড়া, বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং দক্ষিণ কোরিয়ার মিনিস্ট্রি অফ জাস্টিস ও গ্লোবাল স্টার্টআপ ইমিগ্রেশন সেন্টার এই আয়োজনের পার্টনার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 satkhiratimes24.com
Theme Customized By BreakingNews