1. altafbabu1@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
July 25, 2021, 6:35 am
Title :
সাতক্ষীরার ইভটিজার কিশোর গ্যাং সোহাগ বেপরোয়া, রুখবে কে? ফকির আলমগীরের চলে যাওয়া এক কিংবদন্তির প্রস্থান — তথ্য ও সম্প্রচার মন্ত্রী ১৮ বছরের উর্দ্ধে সকল নাগরিককেই এখন থেকে ভ্যাকসিন দেয়া হবে– স্বাস্থ্যমন্ত্রী আশাশুনিতে কোরবাণীর এক হাজার কেজি মাংস দুস্থ অসহায় পরিবারের মাঝে বিতরন কলারোয়ায় নতুন করে ৫ জনের করোনা শনাক্ত : শনাক্তের হার ২৩ ভাগ সাতক্ষীরাবাসীকে সাথে নিয়ে উপজেলার প্রতিটি ইউনিয়নে পানিতে ডোবা প্রতিরোধে যথাযথ উদ্যোগ গ্রহণ করা হবে -আসাদুজ্জামান বাবু কলারোয়ায় লকডাউনে’র ২য় দিনে ভ্রাম্যমান আদালতে প্রায় ৩ হাজার টাকা জরিমানা স্বেচ্ছাসেবকলীগের ২৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে খন্দকার আনিছুর রহমান তাজু’র শুভেচ্ছা সাতক্ষীরার তালা ও শ্যামনগর উপেজলা ছাত্রলীেগর কমিটি বিলুপ্তু গণসংগীত শিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে সাতক্ষীরা অনলাইন প্রেসক্লাবের শোক

আসুন জানি মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম-ডা. সুব্রত ঘোষ

  • আপডেট সময় Sunday, May 23, 2021
ফেস মাস্ক, যা ধুলাবালি ও রোগজীবাণু থেকে সুরক্ষার অন্যতম প্রতিরোধ ব্যবস্থা হিসেবে ব্যবহার হয়ে আসছিল এতদিন। কিন্তু কভিড-১৯ মহামারীর কারণে এটি এখন আমাদের জীবনের আবশ্যকীয় অনুষঙ্গ হিসেবে যুক্ত হয়েছে।
মরণঘাতী ভাইরাসটির প্রতিরোধে এখন পর্যন্ত মোক্ষম হাতিয়ার হিসেবে নিয়মমাফিক মাস্ক ব্যবহারের কথায় বলছেন বিশেষজ্ঞরা। যদিও আমরা অনেকেই মাস্ক ব্যবহার করলেও করোনা প্রতিরোধে সহায়ক হয়, এমন পদ্ধতিতে মাস্ক ব্যবহার করি না। মাস্ক ব্যবহারের সঠিক পদ্ধতি ও বর্জনীয় বিষয়গুলো নিয়ে আলোচনা করেছে জনস হপকিন্স মেডিসিন। নিয়মমাফিক মাস্ক ব্যবহারের এসব বিষয় এ লেখায় তুলে ধরা হলো।
১. মাস্ক ব্যবহারের আগে ও পরে ভালোভাবে হাত ধুয়ে নিতে হবে। সাবান ব্যবহারের মাধ্যমে হাত ধুতে পারলে সেটি অধিকতর ভালো।
২. মাস্ক পরা ও খুলে ফেলার সময় ফিতা ধরতে হবে। অনেকেই আমরা মাস্কের যেকোনো অংশ ধরে মাস্ক পরি। খুলে ফেলি। যেটি না করাই উত্তম।
৩. ব্যবহূত মাস্ক যেন মুখ, নাক ও থুতনিতে উপযুক্তভাবে লেগে থাকে, সেটি নিশ্চিত করতে হবে। আর মাস্কটি পরার আগে ও পরে অবশ্যই হাত ধুয়ে ফেলতে হবে।
৪. তবে মাস্ক ব্যবহার করলেও অবশ্যই আপনি ভালোভাবে নিঃশ্বাস নিতে পারছেন কিনা, সেটি নিশ্চিত হতে হবে। পাশাপাশি আপনি আরামদায়কভাবে কথা বলতে পারছেন কিনা সেটিও খেয়াল রাখতে হবে।
৫. বারবার ব্যবহার করা যায় এমন মাস্ক পরবর্তী ব্যবহারের আগে অবশ্যই ধুয়ে নিতে হবে। এক্ষেত্রে সাবান অথবা ডিটারজেন্ট ব্যবহার করা যেতে পারে। তবে ব্যবহৃত মাস্কটি যদি পুনরায় ব্যবহার উপযোগী না হয় অথবা নষ্ট বা ধুলাবালিতে পূর্ণ হয়ে যায়, তবে সেটি অবশ্যই বাদ দিতে হবে।
মাস্ক ব্যবহারের ক্ষেত্রে বর্জনীয় বিষয়:
জীবাণু থেকে নিজে ও অন্যদের রক্ষার জন্য উপযুক্তভাবে মাস্ক পরার বিকল্প নেই। যদিও মাস্ক পরার ক্ষেত্রে আমরা বেশকিছু সাধারণ ভুল অহরহ করে থাকি। এমন কিছু বর্জনীয় বিষয়
হলো—
১. রুমালের মতো বড় আকৃতির মাস্ক ব্যবহার না করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বরং এক্ষেত্রে নাক ও মুখ ঢেকে রাখতে পারে এমন মাস্ক ব্যবহার করতে বলছেন তারা।
২. মাস্ক ব্যবহার অবস্থায় আমরা প্রায়ই মুখে হাত দেয়। এটি করা যাবে না। নিজের বা সন্তানের অথবা অন্য কারো মাস্কে হাত দেয়া থেকে বিরত থাকুন।
৩. আমরা নানা অজুহাতে নাক ও মুখ না ঢেকে মাস্ক ব্যবহার করি। এসব ক্ষেত্রে বেশির ভাগ সময় মাস্ক থাকে থুতনিতে। এটি আদৌও না করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।
৪. কোনোভাবেই নাক ও মুখ না ঢেকে রাখা যাবে না।
৫. জনাকীর্ণ এলাকায় আমরা অনেক সময় মাস্ক খুলে রাখি। এটি করতে পুরোপুরি নিষেধ করছেন বিশেষজ্ঞরা। এটি করা বেশ ঝুঁকিপূর্ণ।
৬. একজনের মাস্ক অন্য কেউ ব্যবহার করবে না। এটি করলে খুব সহজেই একজনের শরীর থেকে অন্য কারো শরীরে ভাইরাস প্রবেশ করতে পারে।
অন্যদিকে যুক্তরাষ্ট্রের পপুলেশন হেলথ ডিভিশন ডিসপোজেবল মাস্ক একবারের বেশি
ব্যবহার না করার পরামর্শ দিচ্ছে। মাস্ক ব্যবহারের ক্ষেত্রে কয়েকটি করণীয় ধাপ অনুসরণের পরামর্শ এ প্রতিষ্ঠানের।
১. মাস্ক ধরার আগে অবশ্যই সাবান-পানি দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিতে হবে। সেটি সম্ভব না হলে হ্যান্ডস্যানিটাইজার ব্যবহার করতে হবে।
২. কাটা-ছেঁড়া মাস্ক ব্যবহার করা যাবে না। এক্ষেত্রে ব্যবহূত মাস্কটি আপনার সুরক্ষা নিশ্চিতের মতো অবস্থায় রয়েছে, এটি নিশ্চিত হবে।
৩. মাস্কের কোন অংশ ওপরে ও নিচে থাকবে সেটি নিশ্চিত হয়ে পরতে হবে। অধিকাংশই মাস্কের ক্ষেত্রেই নাকের ওপর ভাঁজ করে ভালোভাবে ঢেকে রাখার জন্য তার বা অন্য কিছু দেয়া থাকে। সেটি নিশ্চিত হয়েই মাস্ক ব্যবহার করতে হবে। যেন নাকের দুই পাশে ফাঁকা না হয়।
মাস্ক খুলে ফেলার বিষয়েও কয়েকটি ধাপ অনুসরণের পরামর্শ দিয়েছে মার্কিন এ প্রতিষ্ঠানটি। এর মধ্যে প্রথমে ফিতা ধরে মাস্কটি খুলে ফেলার কথা বলা হয়েছে। কোনোভাবেই মাস্কে হাত দেয়া যাবে না। মাস্কটি ডাস্টবিনে অথবা নিরাপদ জায়গায় ফেলে দিতে হবে। এরপর সাবান-পানি দিয়ে ভালোভাবে হাত ধুয়ে ফেলতে হবে। সেটি সম্ভব না হলে হ্যান্ডস্যানিটাইজার ব্যবহার করতে হবে।
……………………………………………………………
ডা. সুব্রত ঘোষ, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 satkhiratimes24.com
Theme Customized By BreakingNews