1. altafbabu1@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
September 27, 2021, 1:35 pm
Title :
সদর উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা কলারোয়ার বেত্রবতী হাইস্কুলের কৃতি ছাত্রী জ্যোতির আইনজীবি স্বীকৃতি লাভে অভিনন্দন কলারোয়ায় সোনারবাংলা কলেজ পরিচালনা কমিটির সভাকলারোয়ায় সোনারবাংলা কলেজ পরিচালনা কমিটির সভা প্রধানমন্ত্রী’র জন্মদিন উদযাপন উপলক্ষে পৌর শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের প্রস্তুতি সভা বিএনপির খালি কলসি বেশি বাজছে -তথ্য ও সম্প্রচারমন্ত্রী বল্লী মোঃ মুজিবর রহমান মাধ্য. বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কে প্রাক্তন ছাত্রদের ফুলেল শুভেচ্ছা সাতক্ষীরা পুলিশ সুপারের প্রেস ব্রিফিং : ভারতে পালাতে গিয়ে আটক পূর্নিমা হত্যার আসামি পার্থ মন্ডল যারা স্বাধীনতায় বিশ্বাস করে না তারা ষড়যন্ত্রের মাধ্যমে দেশে এবং বিদেশে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে-প্রধানমন্ত্রী সাতক্ষীরার নবাগত আইনজীবী সাইদ-বিন্তুকে ফুলের শুভেচ্ছা টাটা ক্রপকেয়ার কোম্পানীর কৃষক সমাবেশ অনুষ্ঠিত

ইসলামাবাদে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপিত

  • আপডেট সময় Friday, August 6, 2021
ইসলামাবাদ (পাকিস্তান), ৬ আগস্ট : পাকিস্তানের ইসলামাবাদস্থ বাংলাদেশ হাইকমিশন ৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭২তম জন্মবার্ষিকী যথাযথ ভাবগাম্ভীর্য ও মর্যাদার সাথে পালন করেছে।
এ উপলক্ষে চ্যান্সারী ভবনে তাঁর কর্মকাণ্ডের ওপর এক আলোচনা সভা, ভিডিও প্রদর্শন ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। বাংলাদেশ হাইকমিশনের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এতে অংশগ্রহণ করেন।
পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। আলোচনা পর্বে বক্তাগণ শহিদ ক্যাপ্টেন শেখ কামালের কর্মময় জীবনের ওপর আলোকপাত করেন এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, ক্রীড়া ও সংস্কৃতির ক্ষেত্রে তাঁর অবদানের কথা বিস্তারিত আলোচনা করেন।
হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকীতে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, প্রাণবন্ত তরুণ যুবক বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও স্বাধীন বাংলাদেশের ক্রীড়া ও সংস্কৃতির ক্ষেত্রে অসামান্য অবদান রয়েছে।
ব্যক্তিগতভাবে একাধারে বাস্কেটবল, ক্রিকেট ও ভলিবল খেলতেন। খেলোয়াড় শহিদ ক্যাপ্টেন শেখ কামাল একজন সফল ক্রীড়া সংগঠকও ছিলেন।
যুদ্ধ পরবর্তী বাংলাদেশে যুব সমাজ যাতে পথভ্রষ্ট না হয় সে লক্ষ্যে শেখ কামাল ১৯৭২ সালে ‘আবাহনী ক্রীড়াচক্র’ প্রতিষ্ঠা করেন। খেলোয়াড়দের স্বাবলম্বী করার উদ্যোগ গ্রহণের পাশাপাশি তিনি তাদের কল্যাণের জন্য ১০ লাখ টাকার একটি ‘খেলোয়াড় কল্যাণ তহবিল’ ও গঠন করেন।
তিনি বাংলাদেশের সে সময়ের শীর্ষ এথলেট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী সুলতানা খুকীর সাথে ১৯৭৫ সালের ১৪ জুলাই বিবাহবন্ধনে আবদ্ধ হন।
শহিদ ক্যাপ্টেন শেখ কামাল নিজে একজন গুনী সেতার বাদক ও নাটককর্মী ছিলেন। থিয়েটার নাট্যদল ‘ঢাকা থিয়েটার’ গড়ে তোলার ক্ষেত্রে তাঁর ছিল বিশেষ অবদান।
তিনি আধুনিক সঙ্গীত সংগঠন ‘স্পন্দন শিল্পীগোষ্ঠী’ প্রতিষ্ঠা করেন। দেশ স্বাধীনের পূর্বে তিনি ‘মৃদঙ্গ’ নামের একটি সাংস্কৃতিক সংগঠন প্রতিষ্ঠা করেন। স্বাধীনতা পরবর্তী বিভাজিত রাজনৈতিক পরিমন্ডলে তিনি বাংলাদেশ ছাত্রলীগকে সংগঠিত রাখতে বিশেষ ভূমিকা রাখেন।
আলোচনার পর শহিদ ক্যাপ্টেন শেখ কামালের জীবনীভিত্তিক একটি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়। পরিশেষে শহিদ শেখ কামাল ও বঙ্গবন্ধু পরিবারের সকল শহিদদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 satkhiratimes24.com
Theme Customized By BreakingNews