1. manobchitra@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
April 13, 2021, 6:14 am

কলারোয়ায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে পবিত্র শবে বরাত পালিত

  • আপডেট সময় Tuesday, March 30, 2021

দীপক শেঠ, কলারোয়া : কলারোয়ায ধর্মপ্রাণ মুসলমানরা ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র শবে বরাত পালন করেছেন। স্বাস্থ্যবিধি অনুসরন করে সোমাবার(৩০ মার্চ) দিবাগত রাতটি সৌভাগ্যের রজনী হিসাবে পালিত হয়। যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি সৌভাগ্যের রজনী হিসাবে মুসলিম উম্মা পবিত্র শবে বরাত হিসাবে পালন করেন। ফারসি ‘শব’ শব্দের অর্থ রাত এবং ‘বরাত’ শব্দের অর্থ সৌভাগ্য।

আরবিতে বলে ‘লাইলাতুল বরাত’, অর্থাৎ সৌভাগ্যের রজনী। এই রাতে কলারোয়া পৌরসভাধীন কেন্দ্রীয় জামে মসজিদ, উপজেলা পরিষদ জামে মসজিদ, কাছারি মসজিদসহ উপজেলার বিভিন্ন মসজিদে ধর্মপ্রাণ মুসলমানরা নফল নামাজ আদায়, কোরআন তিলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ নানা এবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করেছেন।

এ ছাড়া, ধর্মপ্রাণ অসংখ্য মুসলিম নারী- পুরুষ পবিত্র শবে বরাত’ এ নফল রোজাও পালন করাছেন। ইবাদত-বন্দেগির পাশাপাশি বাড়ি বাড়ি হরেক রকমের হালুয়া, ফিরনি, রুটিসহ উপাদেয় খাবার তৈরি করে আত্মীয়স্বজন, প্রতিবেশী ও গরিব-দুঃখীর মধ্যে বিতরণ করা হয়। সন্ধ্যার পরে চিরনিদ্রায় শায়িত আপনজনদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া প্রার্থনা করা হয়েছে বলে জানা যায়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews