1. altafbabu1@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
May 12, 2021, 9:30 pm
Title :
মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক গড় অগ্রগতি ৬৩ দশমিক ২৬ শতাংশ -সেতুমন্ত্রী সাতক্ষীরা জেলা পরিষদের উদ্যোগে বিভিন্ন সংগঠনের মাঝে আর্থিক সহায়তার চেক বিতরণ সাতক্ষীরা জেলা প্রশাসনের উদ্যোগে অসহায় মানুষের মাঝে সরকারি ত্রাণ বিতরণ রাতের আঁধারে বাড়ি বাড়ি খাদ্য সামগ্রী পৌঁছে দিচ্ছে সাতক্ষীরা জেলা আওয়ামী লীগ মাটিরাঙ্গায় সেনাবাহিনীর ঈদ সহায়তা পেল শতাধিক পরিবার সাতক্ষীরায় ১২০ পরিবারের মাঝে মুরগি বিতরণ করলেন স্বেচ্ছাসেবক লীগ নেতা বাবু খান কলারোয়ায় আনসার ভিডিপি সদস্যদের মাঝে ঈদ শুভেচ্ছা ও মাস্ক বিতরণ বিকাশে ভুল নাম্বারে চলে যাওয়া টাকা উদ্ধার করে ফেরত দিলেন সাতক্ষীরা থানা পুলিশ দেশবিরোধী ষড়যন্ত্র-তৎপরতা বাড়াতেই খালেদা জিয়াকে বিদেশ নিতে চেয়েছিল বিএনপি —তথ্যমন্ত্রী সাতক্ষীরায় শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ পৌর ৯ নং ওয়ার্ডের ইফতার মাহফিল

কালিগঞ্জের জগবাড়ীয়া খাল ভূমিদস্যুদের কবল থেকে উন্মুক্তের দাবীতে সংবাদ সম্মেলন

  • আপডেট সময় Tuesday, April 13, 2021

সাতক্ষীরা প্রতিনিধি : কালিগঞ্জের জেলে পরিবারের সদস্যরা ভূমিদস্যুদের কবল হতে সরকারী জলমহল উন্মুক্তের দাবীতে সাতক্ষীরা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে। মঙ্গলবার (১৩ এপ্রিল) বেলা ১১ টায় লিখিত বক্তব্য রাখেন কৃষ্ণনগর ইউনিয়ন জেলে সমিতির সভাপতি শ্রী কুমার মন্ডল।

তিনি বলেন কালিগঞ্জের অতি জনগুরুত্বপূর্ণ সরকারী জলমহল বিএনপি নেতা ভূমিদস্যু আজিজ শেখসহ তার দোসররা দীর্ঘদিন ভূয়া কাগজপত্রের বলে জবরদখল করে আসছে। বৃহৎ জনগোষ্ঠির সুবিধা বঞ্চিত করে কতিপয় ভূমিদস্যু ও ভূমি সন্ত্রাসী প্রশাসনের নাকেরডগায় খালের মাঝখানে বাঁধদিয়ে মাছচাষ করে ব্যাক্তি স্বার্থ হাছিল করছে। খালটি উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের ভেগেরহাট খোলা থেকে বামনহাট পযর্ন্ত ৬ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তীর্ণ।

ঐতিহ্যবাহী জগবাড়ীয়া খালটি নামে-বেনামে দখল করে এর রূপ ও নাম পরিবর্তন করা হচ্ছে পরিকল্পিত ভাবে। আর এভাবেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চোখের সামনেই ধীরে ধীরে দখল হয়ে যাচ্ছে জনগুরুত্বপুর্ণ সরকারি খালগুলো। যেন বলার কিছু নেই, দেখারও কেউ নেই। যে যার মতো দখল করে নিয়েছে জনগুরুত্বপুর্ণ সরকারি সম্পত্তি।

তবে এর সঙ্গে স্থানীয় প্রশাসনের কতিপয় অসাধু কর্মকর্তারাও জড়িত রয়েছে বলে আমরা মনে করি। খালটি দীর্ঘদিন যাবৎ উন্মুক্ত ছিল বর্তমানে স্থানীয় কিছু প্রভাবশালীরা খালটি নিজেদের জায়গা দাবী করে দখল করে নেওয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে প্রায় ৪০ বিঘা জমি দখলে নিয়েছে উল্লেখিত ভূমিদস্যরা।

এসব প্রভাবশালীদের খাল দখলের কারণে জগবাড়ীয়া খালটি বিলীন হতে বসেছে। স্থানীয় গ্রামবাসী রমেশ মন্ডল, সন্ন্যাসি মন্ডল, তরু মন্ডল, ভারতী মন্ডল সহ একাধিক ব্যক্তির পূর্ব পুরুষ থেকে আমরা এই খালটিতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে আসছিলাম। নতুন করে এই খালটির প্রায় ৬ বিঘার এরিয়া জুড়ে খালের মাঝখান হতে খুঁটি পুঁতে বেড়া দিয়ে দখল করা শুরু করেছে ঐ এলাকার বানিয়াপাড়া গ্রামের ভূমিদস্যু সব্বান আলী শেখের দুই ছেলে সাইদুল ইসলাম ও সিরাজুল ইসলাম।

এছাড়াও ইতিপুর্বে পাশ্ববর্তী বানিয়াপাড়া খালের প্রায় ২৭ বিঘার এরিয়া জুড়ে ২০১৩ সাল থেকে দখল করে সেখানে মাছের প্রজেক্ট তৈরি করেছে কুখ্যাত সন্ত্রাসী, কৃষ্ণনগর ইউনিয়ন বিএনপির সভাপতি,আলহাজ্ব আক্কাস আলী শেখ এর পুত্র  ভূমিদস্যু আঃ আজিজ শেখ ও বিএনপির ছাত্র সংগঠন ছাত্রদলের সাবেক সভাপতি নুর ইসলাম শেখ। তাদের বিরুদ্ধে সংখ্যালঘু নির্যাতন, সরকারী সম্পত্তি জবরদখল, সহিংসতা সৃষ্টিকরা, ষড়যন্ত্রে লিপ্ত ও আইন অমান্যকরাসহ বিভিন্ন চাঞ্চল্যকর অভিযোগ রয়েছে।

ভূমিদস্যু এই আজিজ শেখ কোন মৎস্যজীবি সমিতির সদস্য কিংবা ব্যক্তি নন তাহলে তিনি এটি কিভাবে ইজারা নিলেন সেটাই এখন প্রশ্ন আমাদেরসহ এলাকাবাসীর। ইউনিয়ন ভূমি কর্মকর্তা জালাল উদ্দীনের সহযোগিতায় হীনস্বার্থ চরিতার্থ করে আসছে আজিজ ও তার সহোদর ধুরন্ধর নুর ইসলাম। তাদের বিরুদ্ধে সহজে কেহ মুখ খুলতে চায়না, তাদের আছে পেটুয়া বাহিনী ও সন্ত্রাসী বাহিনী।

ইতিপূর্বে খাল দখলের খবরটি বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশ হওয়ায় আমাদের নানান হুমকী ধমকি দিচ্ছে আজিজ বাহিনী। বাঁধা প্রদানের পরেও তারা বহাল তবিয়তে কাজ চালিয়ে যাচ্ছে। সংবাদ সম্মেলনে আমরা গণমাধ্যমকর্মীদের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুর কন্যা, জননেত্রী শেখ হাসিনা ও সাতক্ষীরার সুযোগ্য জেলা প্রশাসক মহোদয়ের সুদৃষ্টি কামনা করছি। আমরা চাই জাল যার জলা তার। ভূমিদস্যুদের হাত হতে সরকারী খাস সম্পত্তি দখলমুক্ত হোক।

আমার পুর্ব পুরুষরা যেভাবে জগবাড়িয়া খালে মাছ ধরে জীবিকা নির্বাহ করেছে, আমরাও চাই ঐ খালে উন্মুক্ত অবস্থায় মাছ ধরে সংসার নির্বাহ করতে। পরিশেষে আবারও দাবী করছি যাহাতে ভূমি দস্যুদের কবল হতে প্রশাসনের হস্তক্ষেপে দ্রুত খালটি উদ্ধার করে জনগণের জন্য উন্মুক্ত করা হয়। আমার সাথে সংবাদ সম্মেলনকালে উপস্থিত আছেন জেলে সমিতির অন্যান্য নেতৃবৃন্দ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 satkhiratimes24.com
Theme Customized By BreakingNews