1. altafbabu1@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
May 15, 2021, 12:04 pm

কালিগঞ্জের জনগুরুত্বপূর্ণ জগবাড়ীয়া খালটি দখলমুক্তর দাবীতে অভিযোগ

  • আপডেট সময় Tuesday, April 20, 2021

কালিগঞ্জ প্রতিনিধি : কালিগঞ্জের জনগুরুত্বপূর্ণ জগবাড়ীয়া খালটি দখল মুক্তর দাবীতে কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ দায়ের করেছেন কৃষ্ণনগর এলাকার জেলে পরিবার। ১৫ এপ্রিল-২১ তারিখে জেলে সমিতির সভাপতি কুমার মন্ডল ও সাধারণ সম্পাদক রবিন মন্ডলসহ ৩১জন স্বাক্ষরীত অভিযোগ দেন ইউএনও মোঃ খন্দকার রবিউল ইসলামের নিকট। তিনি তৎক্ষনাত ব্যবস্থা গ্রহনের জন্য জয়পত্রকাঠি তহশীলদারের দায়িত্ব দেন।

অভিযোগে জানাগেছে, জলাবদ্ধতার প্রধান কারণ নদী ও খালগুলো জবরদখল। এমনই জবর দখলের এক মহোৎসব চলছে কালিগঞ্জ উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের ভিতর দিয়ে বয়ে যাওয়া জগবাড়িয়া খালে। জগবাড়িয়া খালটি এক সময় মুক্ত জলাশয়ের মাছে পরিপূর্ণ ছিল এবং উক্ত ইউনিয়নের অসংখ্য নিরীহ গরীব জেলে ও অসহায় নর-নারী এই খাল হতে মাছ ধরে আমিষের চাহিদা পূরণ সহ জীবিকা নির্বাহ করে আসছিল।

কিন্তু বেশ কিছু বছর ধরে কতিপয় ভূমি দস্যু ও বিএনপি’র সাবেক সভাপতি ধুরন্ধর আব্দুল আজিজ শেখ, পিতা- আলহাজ্ব শেখ আক্কাজ আলী ও বিএনপি’র ছাত্র সংগঠনের ছাত্রদলের সাবেক সভাপতি নূরুল ইসলাম শেখ, পিতা- শেখ আক্কাজ আলী, গ্রাম- কৃষ্ণনগর ও বানিয়াপাড়া গ্রামের সোবহান আলী শেখ এর দুই পুত্র ভূমিদস্যু সিরাজুল ইসলাম ও সাইদুল ইসলাম সহ দখলদার বাহিনী বাঁধ ও পাটা ব্যবহার এবং মাটি ভরাট করে সরকারি সম্পত্তিকে নিজেদের কবজায় এনে তাদের নিজস্ব সম্পত্তিতে পরিণত করার চেষ্টা চালাচ্ছে। ইতিমধ্যে তারা খালের মাঝখানে খুঁটি পুতে ও বেড়া দিয়ে ০৬ (ছয়) বিঘা পরিমাণ জায়গা দখল করেছে।

পাশাপাশি প্রভাবশালী ভূমিদস্যু আব্দুল আজিজ শেখ, বানিয়াপাড়া খালের প্রায় ২৭ (সাতাশ) বিঘা জমি নিজের ইচ্ছেমতো দখল করে সরকার ও জন প্রতিনিধিদের চোখকে ফাঁকি দিয়ে ভেঁড়িবাঁধের মাধ্যম মাছের প্রজেক্ট করে দীর্ঘদিন দখল করে মাছ চাষ করে আসছে। তথাকথিত এসব প্রভাবশালীদের কারণে অত্র জনপদের অতি গুরুত্বপুর্ণ জগবাড়িয়া খালটি বিলীন হতে বসেছে।

এতে করে মহামারী করোনাকালীন সময়ে অত্র এলাকাবাসী তাদের আমিষের উৎস ও জেলে পরিবারের জীবিকার উৎস জগবাড়িয়া খালটিকে হারিয়ে সর্বশান্ত হয়ে হতাশায় বিক্ষোভে ফেটে পড়েছে। পাশাপাশি খালটি দখলমুক্ত না করলে ফসল উৎপাদন ব্যহত হবে ও বর্ষা মৌসুমে পানি নিষ্কাশন না হলে জলাবদ্ধতার দ্বারা অনিবার্য বন্যার সৃষ্টি হবে।

সেকারণে ভূমিদস্যু ও ভূমি খেকো রাক্ষসদের অতিদ্রুত আইনের আওতায় এনে জনকল্যাণে জগবাড়ীয়া খালটি ভুমিদস্যুদের কবল হতে দখলমুক্ত করা হোক। এলাকাবাসীর প্রাণের দাবী রক্ষা করে বাধিত করবেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 satkhiratimes24.com
Theme Customized By BreakingNews