1. altafbabu1@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
May 19, 2022, 9:18 pm
Title :
‘কক্সবাজারকে বিশ্বের অন্যতম প্রধান পর্যটন কেন্দ্রে পরিণত করা হবে-প্রধানমন্ত্রী সুন্দরবনের পর্যটনের ইতিহাসে যুক্ত হলো নতুন নাম ‘হানি ট্যুরিজম’ কলারোয়ায় কেঁড়াগাছি ইউপি’তে অস্বচ্ছল শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ কলারোয়ায় বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টে কুশোডাঙ্গা ও কেঁড়াগাছি ইউপি একাদশ ফাইনালে দেবহাটায় অভ্যন্তরীণ বোরো ধান-চাল সংগ্রহের উদ্বোধন কলারোয়ার সোনাবাড়িয়ায় ধান ঝাড়া মেশিনে বিদ্যুতায়িত হয়ে কৃষকের মৃত্যু নির্বাচন কমিশনারের খুলনায় সফরসূচি জনগণের মুখে হাসি ফোটাতে দেশে ফিরেছিলাম : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফিরেছিলেন বলেই বাংলাদেশ এগিয়েছে : ড. কাজী এরতেজা হাসান সাতক্ষীরায় স্বাস্থ্য সচেতনতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

কোরবানি ঈদকে সামনে রেখে সাতক্ষীরায় ৫৬ হাজার ৪০১ টি পশু প্রস্তুত

  • আপডেট সময় Wednesday, July 14, 2021

রাহাত রাজা, সাতক্ষীরা : কোরবানি ঈদকে সামনে রেখে সাতক্ষীরায় ৫৬ হাজার ৪০১ টি পশু প্রস্তুত করেছে খামারিরা। তবে এর মধ্যে বড় গরু পালন করে আলচনায় এসছে কয়েকটি খামারী, তার মধ্যে অন্যতম তালা উপজেলার নগরঘাটা উত্তরপাড়া গ্রামের আব্দুল মাজেদ বিশ্বাস। প্রায় দুই যুগ ধরে গরু পালন করছেন তিনি। যা প্রতিবছর কোরবানি ঈদে বিক্রয় করে থাকেন।

এবছর তার খামারে ১০ টি গরু রয়েছে তবে এর মধ্যে সবচেয়ে বড় গরু রাজা বাবু। যেটি তিন বছর যাবত পালন করছেন তিনি। পরিবারের সকলেই অনেক যত্ন দিয়ে পালন করেছে রাজাবুবুকে। বিশাল আকৃতির এই রাজাবাবুর যত্নটাও একটু বেশি। খাওয়ানো গোসল করানো, সহ সকল বিষয়ে লক্ষ্য রাখতে হয়। ২৫ মন ওজনের রাজা বাবুকে দেখতে প্রতিদিনই বিভিন্ন জেলা থেকে মানুষ ভিড় জমাচ্ছে মাজেদ বিশ্বাসের বাড়িতে।

আব্দুল মাজেদ বিশ্বাস বলেন তার খামারে রাজাবাবু সহ সকল গরু শাহিওয়াল জাতের। এ জাতের গরু দেখতে সুন্দর, ভারী দেহ এবং গরুর রোগবালাই খুবই কম হয়।

তিনি আরো বলেন, নামে যেমন রাজা বাবু স্বাস্থে ও রাজার মতই, প্রতিদিন রাজাবাবুর খাদ্যের খরচ হয় প্রতিদিন তিন থেকে চারশত টাকা । তবে ভালো দিক হলো রাজাবাবু পল, কুড়া, ভুষি, খোল, সবুজ ঘাষ, লতা পাতা খেতে বেশি পচ্ছন্দ করে।

বড় গরু পালন করা খুব কঠিন নয়। অভিজ্ঞ খামারিরা সহজেই এধরনের গরু পালন করতে পারে তবে বিক্রয় নিয়ে পড়ে যায় দুশ্চিন্তায়। বড় গরু যদি ভালো দামে বিক্রয় করা যায় তাহলে গরু পালনে আগ্রহী হবেন খামারীরা।

এদিকে, করোনার ভাইরাসের প্রভাবে গরু নিয়ে একটু দুশ্চিন্তায় পড়েছেন মাজেদ বিশ্বাসের পরিবার। করোনার কারনে মানুষ বড় গরু ক্রয় করছেনা বলে জানান তিনি। ইতিমধ্যে রাজাবাবুর দর উঠেছে ৫ লক্ষ টাকা তবে ৭ লক্ষ টাকায় বিক্রি
করার ইচ্ছে প্রকাশ করেন আব্দুল মাজেদ বিশ্বাস।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 satkhiratimes24.com
Theme Customized By BreakingNews