1. manobchitra@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
April 13, 2021, 7:18 am

খুলনায় উন্নত বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতার গুরুত্ব বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

  • আপডেট সময় Sunday, March 14, 2021
খুলনা, ২৯ ফাল্গুন (১৪ মার্চ) : ‘উন্নত বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতার গুরুত্ব’ বিষয়ক সেমিনার আজ (রবিবার) সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এসপিও) এর জনবলের সক্ষমতা বৃদ্ধি এবং দেশব্যাপী উৎপাদনশীলতা বিষয়ক অবহিতকরণ শীর্ষক প্রকল্পের আওতায় আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মোঃ কামাল হোসেন।
সেমিনারে প্রধান অতিথি বলেন, উন্নত দেশে পরিণত হতে উৎপাদনশীলতা ও দক্ষতা বৃদ্ধির কোন বিকল্প নেই। জনশক্তিকে দক্ষ করে তুলতে সরকার বিভিন্ন সংস্থার মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করে। শিল্পখাতের জন্য প্রশিক্ষিত জনগোষ্ঠী তৈরির কার্যক্রম অব্যাহত আছে। প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রশিক্ষণার্থী ও প্রশিক্ষণ প্রদানকারী উভয়কে আন্তরিক হওয়া প্রয়োজন। প্রশিক্ষণ শেষে দায়িত্বশীলতার সাথে সংশ্লিষ্ট কাজে নিযুক্ত হতে হবে। দেশে দক্ষ জনগোষ্ঠীর অভাব থাকায় বিদেশীরা বিভিন্ন সেক্টরে কাজ করছে। বাংলাদেশের বৃহৎ তরুণ জনগোষ্ঠী কারিগরি জ্ঞানে দক্ষ হলে দেশের সামগ্রিক উৎপাদনশীলতা বৃদ্ধি পাওয়া সুনিশ্চিত। চতুর্থ শিল্প বিপ্লবের এ যুগে যোগ্যতার মাধ্যমে নিজের অবস্থান তৈরি করতে হবে।
সেমিনারে মূল প্রবন্ধে জানানো হয়, দক্ষ জনশক্তির অভাব, মেধা পাচার, মানসম্মত কাঁচামালের অভাব, উৎপাদন পদ্ধতি আধুনিক না হওয়া এবং সঠিক ব্যবস্থাপনার অভাবে বাংলাদেশ মানসম্মত উৎপাদনশীলতা অর্জনে পিছিয়ে পড়ছে। উৎপাদনে সঠিক প্রযুুক্তি ও মানসম্পন্ন পরিচালন ব্যবস্থা নিশ্চিত করা দরকার। চতুর্থ শিল্প বিপ্লবের ফলে উৎপাদনের ক্ষেত্রে পরিবেশ বান্ধব ও সাশ্রয়ী প্রযুক্তির ব্যবহার, রোবটিক-ন্যানোটেকনোলোজি ও আর্টিফিশিয়াল ইনটেলিজেনস ব্যবহার নিশ্চিত করতে হবে।
অনুষ্ঠানে জানানো হয়, আন্তর্জাতিক সংস্থা প্রাইস ওয়াটার হাউস কুপারের মতে ২০৫০ সালে বাংলাদেশ বিশে^র ২৩তম বৃহৎ অর্থনীতির দেশে পরিণত হবে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার এক দশক ধরে ৬ শতাংশের ওপরে আছে। দেশে বৈদেশিক মুদ্রার মুজদ এখন ৩৯ দশমিক ২৮ বিলিয়ন মার্কিন ডলার।
খুলনা জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় শিল্প মন্ত্রণালয়ের ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এসপিও) এবং জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি (নাসিব) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ^বিদ্যালয়ের সমাজ বিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. তুহিন রায়।
শিল্প মন্ত্রণালয়ের এনপিও এর পরিচালক নিশ্চিন্ত কুমার পোদ্দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এবং নাসিব কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের সভাপতি মির্জা নূরুল গণী শোভন। এসময় জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আছাদুজ্জামান, খুলনা বিসিকের আঞ্চলিক পরিচালক কাজী মাহবুবুর রশিদ, নাসিব খুলনা জেলা শাখার সভাপতি ইফতেখার আলী বাবুসহ সরকারি কর্মকর্তা, ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
সেমিনারে অংশগ্রহণকারীরা উৎপাদনশীলতা বৃদ্ধিতে খুলনা অঞ্চলের চ্যালেঞ্জ, উদ্যোক্তাদের প্রশিক্ষণের স্বল্পতা, বাজারজাতকরণ ব্যবস্থাপনার ঘাটতি ও কাঁচামালের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করাসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews