1. altafbabu1@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
July 24, 2021, 7:51 pm
Title :
গণসংগীত শিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে সাতক্ষীরা অনলাইন প্রেসক্লাবের শোক সাতক্ষীরায় ২৪ ঘন্টায় আরও ৪ জনের মৃত্যু কালিগঞ্জে মিথ্যা মামলা প্রত্যাহার, হয়রানী ও অব্যহত হুমকীর প্রতিবাদে সংবাদ সম্মেলন কলারোয়ায় নতুন করে ৩ মহিলাসহ ৫ জনের করোনা শনাক্ত : শনাক্তের হার ২৩ ভাগ কালিগঞ্জ গৃহবধু হত্যার ঘটনায় শ্বশুর ও শাশুড়ীকে আটক করেছে পুলিশ টোকিও অলিম্পিকে বাংলাদেশ দলের নেতৃত্ব দিলেন সাতক্ষীরার কৃতি সন্তান শেখ বশির আহম্মেদ মামুন করোনাকালীন সময়ে নিজ নিজ অবস্থান থেকে জনকল্যাণে অবদান রাখতে হবে-ইউএনও খন্দকার রবিউল ইসলাম জাতিসংঘে দৃষ্টি প্রতিবন্ধীতা বিষয়ক রেজুলেশন উত্থাপন করলো বাংলাদেশ রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল হতে অক্সিজেন সিলিন্ডার পাচারকারী চক্রের ৬ সদস্য আটক কিংবদন্তী গণসংগীত শিল্পী ফকির আলমগীর আর নেই!

জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষ্যে রাষ্ট্রপতির বাণী

  • আপডেট সময় Saturday, April 3, 2021

ঢাকা, ২০ চৈত্র (৩ এপ্রিল) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আগামীকাল ৪-১০ এপ্রিল ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২১’ উপলক্ষ্যে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

“মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতি বছরের ন্যায় এ বছরও ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ’ পালনের উদ্যোগকে আমি স্বাগত জানাই। জাটকা সংরক্ষণ সপ্তাহের এবারের প্রতিপাদ্য ‘মুজিববর্ষে শপথ নেবো, জাটকা নয় ইলিশ খাবো’ অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী বলে আমি মনে করি।

জাতীয় মাছ ইলিশ আবহমান কাল থেকেই বাঙালির কৃষ্টি ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অঙ্গ। স্বাদ, গন্ধ ও পুষ্টিগুণে অনন্য এই ইলিশ যুগ যুগ ধরে বাঙালির রসনা বিলাসে এবং সুস্থ-সবল ও মেধাবী জাতি গঠনে অনবদ্য অবদান রেখে চলেছে। দেশের মানুষের আমিষের যোগান, আর্থসামাজিক উন্নয়ন, কর্মসংস্থান, দারিদ্র্য বিমোচন, বৈদেশিক মুদ্রা অর্জন তথা সার্বিক অর্থনীতিতে একক প্রজাতি হিসেবে ইলিশের অবদান সর্বাধিক।

আমাদের বিশাল সমুদ্র ও উপকূলীয় মোহনা ইলিশের প্রাকৃতিক বিচরণক্ষেত্র। দীর্ঘ অভিপ্রয়াণের পর পোনা ইলিশ তথা জাটকা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত নদীতে বিচরণ করে পরিণত ইলিশে রূপান্তরিত হয়। তাই জাটকা সংরক্ষণ করা গেলে ইলিশের উৎপাদনও বৃদ্ধি পাবে। জাতীয় সম্পদ ইলিশের সুষ্ঠু ব্যবস্থাপনা ও টেকসই উৎপাদন নিশ্চিত করতে জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন একটি কার্যকর পদক্ষেপ বলে আমি মনে করি।

সাম্প্রতিককালে জাটকা সংরক্ষণে সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের ফলে ইলিশের উৎপাদন বহুগুণে বৃদ্ধি পেয়েছে। জাটকা সংরক্ষণ কার্যক্রমের সফল বাস্তবায়নে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, গণমাধ্যম কর্মী, মৎস্যজীবী ও জেলে সম্প্রদায়ের সমন্বিত উদ্যোগ জরুরি।

সকলের সক্রিয় অংশগ্রহণ ও সম্মিলিত প্রয়াসে গণমুখী এ কার্যক্রম সফল ও সার্থক হয়ে উঠবে – মুজিবশতবর্ষে এটাই আমার প্রত্যাশা। আমি ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২১’ এর সার্বিক সাফল্য কামনা করি।

জয় বাংলা।
খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 satkhiratimes24.com
Theme Customized By BreakingNews