1. altafbabu1@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
August 4, 2021, 12:18 am
Title :
আশাশুনিতে পল্লীবিদ্যুতের ব্যাপক লোড শেডিং জনদূর্ভোগ চরমে বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনে কলারোয়ায় প্রস্তুতিমূলক সভা টি-টুয়েন্টিতে প্রথমবার অস্ট্রেলিয়াকে হারানোর স্বাদ পেল বাংলাদেশ কলারোয়ায় ভ্রাম্যমান আদালতে ৩টি মামলায় আর্থিকদন্ড বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের প্রস্তুতি সভা দেবহাটার অস্ত্রধারী ভুমিদস্যু ইসমাইল বাহিনীর দৌড়ঝাঁপ শুরু : গ্রেপ্তারের দাবী জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণই বাংলাদেশের উন্নতি-প্রধানমন্ত্রী খুলনা বিভাগে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা বিতরণ অব্যাহত অক্সিজেন সিলিন্ডারের পাশাপাশি ঔষধও সরবরাহ করবে সাতক্ষীরা জেলা বিএনপি কলারোয়ায় শিক্ষক আব্দুল অহাব’র মৃত্যুতে মাধ্যমিক শিক্ষক সমিতির শোক জ্ঞাপন

জাতির পিতার স্বপ্ন ছিলো স্বাস্থ্যসেবাকে গ্রাম পর্যায়ে পৌঁছে দেয়া -জনপ্রশাসন প্রতিমন্ত্রী

  • আপডেট সময় Wednesday, June 16, 2021

খুলনা, ০২ আষাঢ় (১৬ জুন) : খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে জেলার সকল উপজেলায় করোনাকালীন এবং করোনা পরবর্তী সময়ে নিয়মিত অক্সিজেন সরবরাহ চালু রাখতে অক্সিজেন সিলিন্ডার ব্যাংক, হাইফ্লো ন্যাজাল ক্যানুলা ও ২০ শয্যা বিশিষ্ট আইসিইউ সুবিধার ভিত্তিমূল নিশ্চিতকরণ প্রকল্পের শুভ উদ্বোধন আজ(বুধবার) দুপুরে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

প্রধান অতিথির বক্তৃতায় জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, উপজেলা পর্যায়ে রোগীদের জন্য নিয়মিত অক্সিজেন সরবরাহ নিশ্চিতে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগ এক অনন্য নজির স্থাপন করলো। জাতির পিতার স্বপ্ন ছিলো স্বাস্থ্যসেবাকে গ্রাম পর্যায়ে পৌঁছে দেয়া। প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক এ লক্ষ্যে কাজ করছে।

স্বাস্থ্যসেবার উন্নয়নের ফলে দেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে। করোনা পরিস্থিতে দেশের সকল জেলা ও উপজেলায় সরকার গৃহীত পদক্ষেপের ইতিবাচক ফল পাওয়া গেছে। তিনি আরও বলেন, দূরবর্তী ও বিছিন্ন উপজেলায় স্বাস্থ্যসেবা নিশ্চিতে উদ্যোগটি একটি মাইল ফলক যা অন্যদের জন্য একটি নজির হয়ে থাকবে।

উল্লেখ্য, জেলা ও উপজেলা পর্যায়ে করোনাকালীন আধুনিক স্বাস্থ্যসেবা নিশ্চিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মত অক্সিজেন সিলিন্ডার ব্যাংক, ৪ টি করে হাইফ্লো ন্যাজাল ক্যানুলা সম্বলিত ২০ শয্যাবিশিষ্ট আইসিইউ বেড সুবিধার ভিত্তি স্থাপনের পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়ন করা হয়।

উপজেলা প্রশাসন/উপজেলা পরিষদের নিজস্ব অর্থায়নে, জেলার স্থানীয় রিসোর্স ফান্ড এবং জাইকার সমন্বয়ে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে বাস্তবায়িত এই প্রকল্পে সহায়ত প্রদান করেছে খুলনার সিভিল সার্জনে কার্যালয়, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের পরিচালক, সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন, উপজেলা প্রকৌশলী এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসমূহ।

এ প্রকল্প সম্পূর্ণভাবে বাস্তবায়িত হলে জেলার উপজেলা পর্যায়ে রোগীদের হাইফ্লো ন্যাজাল ক্যানুলা এবং স্বয়ংক্রিয় অক্সিজেন সিলিন্ডার ব্যাংকের মাধ্যমে নিরবচ্ছিন্নভাবে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করা যাবে। শিশুদের নিউমোনিয়া, ব্রঙ্কিওলাইটিস, ন্যাসোফ্যারিঞ্জাইটিস, ফুসফুসের নানাবিধ সংক্রমণ ও বয়স্কদের হৃদরোগসমূহ যেমন হার্ট ফেইলিওর, হার্ট অ্যাটাক, স্ট্রোক, মেটাবলিক এসিডোসিস, সড়ক দুর্ঘটনাজনিত শ্বাসকষ্টসহ অন্যান্য রোগে অক্সিজেন সরবরাহ নিশ্চিত করা যাবে।

উদ্বোধন অনুষ্ঠানে অনলাইনে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডাঃ আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, খুলনার বিভাগীয় কমিশনার মোঃ ইসমাইল হোসেন এবং খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ রাশেদা সুলতানা। খুলনার জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান এবং সিভিল সার্জন ডাঃ নিয়াজ মোহাম্মদ।

খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন অনুষ্ঠানে সভাপতিত্বে অনুষ্ঠানে খুলনা জেলার স্থানীয় সরকারের উপপরিচালক মো: ইকবাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইউসুপ আলী, অতিরিক্ত জলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ সাদিকুর রহমান খান, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম জাহিদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অনলাইনে উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তারা যুক্ত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 satkhiratimes24.com
Theme Customized By BreakingNews