1. altafbabu1@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
October 18, 2021, 12:43 am
Title :
ইউপি নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত চেয়ারম্যান পদপ্রার্থী ইমাদুল হোসেনের মনোনয়নপত্র জমা ইউপি নির্বাচন: শেষ দিনে উৎসব মুখর পরিবেশে মনোনয়ন পত্র জমা দিলেন চেয়ারম্যান ও ইউপি সদস্য প্রার্থীরা কলারোয়ায় ক্ষুদ্র উদ্যোক্তা উন্নয়নে নারীদের দর্জি প্রশিক্ষণ কর্মশালা দেবহাটায় মুক্তিযোদ্ধা খতিব উদ্দীনকে রাস্ট্রীয় মর্যাদায় দাফন দেবহাটায় ওয়ারেন্টভুক্ত আসামী ও কপোত কপোতিসহ গ্রেফতার-৬ কালিগঞ্জে কৃষ্ণনগর ইউপি নির্বাচনে লাঙ্গল প্রতীক পেলেন সাফিয়া সাতক্ষীরাতে সকল প্রকার উসকানি, সাম্প্রদায়ীকতা ও ধর্মীয় আঘাতের প্রতিবাদে সংক্ষুব্ধ নাগরিক সমাজের মানববন্ধন ও প্রতিবাদ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং মহান স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষ্যে প্রতিযোগিতা আগামীকাল শেখ রাসেল দিবস নৌকা বিজয়ের লক্ষে চেয়ারম্যান পদপ্রার্থী আসাদুজ্জামান অছলের নির্বাচনী পথসভা

নতুন শহিদ মিনার নির্মাণ নয় মাসে শেষ করার নির্দেশ মেয়রের

  • আপডেট সময় Sunday, October 3, 2021
চট্টগ্রাম, ১৮ আশ্বিন (৩ অক্টোবর) : মূল নকসা ও অবয়ব অনুযায়ী চট্টগ্রাম কেন্দ্রীয় শহিদ মিনার সংস্কার বিন্যাস সম্প্রসারণ করে আগামী ৯ মাসের মধ্যে বর্তমান স্থানে নতুন শহিদ মিনার নির্মাণ কাজ শেষ করার নির্দেশনা দিয়েছেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।
তিনি বলেন, কেন্দ্রীয় শহীদ মিনারের সংস্কার কাজ চলাকালীন সময়ে জাতীয় দিবসের কর্মসূচী পালন যাতে ব্যাহত না হয় সে জন্য চসিক পরিচালিত মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজ মাঠে ঢাকা কেন্দ্রীয় শহিদ মিনারের আদলে বিকল্প শহিদ মিনার নির্মাণের জন্য প্রকল্প বাস্তবায়নকারীকে অনুমতি দেয়া হয়েছে।
তিনি বিকল্প শহিদ মিনার নির্মাণ কাজ আগামী ১৫ অক্টোবরের মধ্যে শুরু করার নির্দেশ দেন। মেয়র বলেন, চট্টগ্রাম কেন্দ্রীয় শহিদ মিনারের সংস্কার কাজ শেষ হবার পর বিকল্প শহিদ মিনারটি থেকে যাবে এবং এর স্থায়ী রূপ দেয়া হবে।
মেয়র আজ রোববার সকালে শহিদ মিনার সংলগ্ন মুসলিম ইনস্টিটিউট চত্ত¡রে নির্মিতব্য চট্টগ্রাম সাংস্কৃতিক বলয় কেন্দ্রে তাঁর আহ্বানে সংস্কৃতিকর্মী, মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের সপক্ষের রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিদের সাথে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
মেয়র বলেন, চট্টগ্রাম সাংস্কৃতিক বলয় প্রকল্প বাস্তবায়নকল্পের পথে যখন চট্টগ্রাম কেন্দ্রীয় শহিদ মিনার প্রসঙ্গটি আসে তখন থেকেই স্থির করেছিলাম সবার সাথে বসে মতামত নিয়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেবো। আমি শহিদ মিনারের সংস্কার চাই, মূল নকশা অনুযায়ী বিন্যাস ও সম্প্রসারণ চাই।
তবে এটা ভাঙ্গা বা সরিয়ে ফেলতে মন সায় দেয়নি এবং দেবেও না। তিনি বলেন, বাস্তবায়নাধীন সাংস্কৃতিক বলয় প্রকল্প চট্টগ্রামের সাংস্কৃতিকর্মীদের দীর্ঘদিনের চাওয়া-পাওয়ার স্বপ্ন। এই স্বপ্ন শতভাগ পূরণ হলে চট্টগ্রামের শিল্প সংস্কৃতি আরো বিকশিত হবে। এই প্রকল্প একটি বহুমাত্রিক নন্দিত স্থাপনাই হবে না, এর সঙ্গে ইতিহাস ও ঐতিহ্যের নানান তথ্য-উপাত্ত, উপাদান, নিদর্শন এবং নানান প্রামাণ্য শিল্পিত উপস্থাপনার সংযোজন হবে।
তিনি মতবিনিময় সভায় অংশগ্রহনকারীদের বাস্তবায়নাধীন বলয়ের সাথে বিভিন্ন সংযোজন ও প্রস্তাবণার সাথে সহমত প্রকাশ করে বলেন, একজন মুক্তিযোদ্ধা হিসেবে চট্টগ্রামে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রতিষ্ঠা, চট্টগ্রামে মুক্তিযুদ্ধের নানামুখী ঘটনার স্মৃতি চিহ্ন, সংরক্ষণ বিট্রিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের কীর্তিগাথা ধারণ ও স্মরণের কর্মপরিকল্পনা বাস্তবায়নে নাগরিক সমাজের সহযোগিতা চাই।
মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য দেন গণপূর্ত বিভাগের অতিরিক্ত প্রকৌশলী ওম প্রকাশ নন্দী। আলোচনায় অংশ নেন বীর মুক্তিযোদ্ধা ও গবেষক ডা. মাহফুজুর রহমান, প্রকৌশলী মো. হারুণ, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, জাসদ কেন্দ্রীয় নেতা ইন্দু নন্দন দত্ত, নুরুল আলম মন্টু, মহানগর নেতা জসিম উদ্দিন বাবুল, সিপিবি নেতা অশোক সাহা, গণতন্ত্র পার্টির তাজুর মুল্লুক, ন্যাপের মিঠুন দাশগুপ্ত, দীপেন চৌধুরী, সংরক্ষিত
কাউন্সিলর রুমকী সেনগুপ্ত, মহিলা আওয়ামী লীগ নেত্রী শিল্পী কল্পনা লালা, শ্রমিক লীগের বখতেয়ার উদ্দিন খান, নাট্য ব্যক্তিত্ব আহমেদ ইকবাল হায়দার, অধ্যাপক সঞ্জীব বড়–য়া, শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, মহানগর মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার মো. শহীদুল হক চৌধুরী, গ্রæপ থিয়েটার সমন্বয় পরিষদের শেখ শওকত ইকবাল, শহিদ পরিবারের প্রদীপ
বড়–য়া, ছড়াকার মোদাচ্ছের আলী, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের রাশেদ হাসান, উদিচি শিল্পী গোষ্ঠির শীলা দাশ, বোধন আবৃত্তি পরিষদের প্রণব চৌধুরী, রাজনীতিক বেলায়েত হোসেন, মাহবুর রহমান মাহফুজ, মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র বিশ্বাস ও সাংস্কৃতিক কর্মী সজল দাশ প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 satkhiratimes24.com
Theme Customized By BreakingNews