1. manobchitra@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
April 13, 2021, 6:47 am

ভাষা সৈনিক লুৎফর সরদারের ১৪তম মৃত্যু বার্ষিকী পালিত

  • আপডেট সময় Wednesday, March 10, 2021

দেবহাটা প্রতিনিধি : সাতক্ষীরার অন্যতম ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক প্রয়াত লুৎফর রহমান সরদারের ১৪তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। বুধবার বিকাল ৫টায় প্রয়াত এ ভাষা সৈনিকের পরিবারের আয়োজনে দেবহাটার লাইট হাউজ কমিউনিটি সেন্টারে আলোচনা সভা ও মসজিদে দোয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রয়াণ দিবসটি পালিত হয়।

সখিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সরদার আমজাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় দেবহাটা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) ফরিদ আহমেদ, সাতক্ষীরা জেলা পরিষদ সদস্য আল ফেরদাউস আলফা, উপজেলা ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ, দেবহাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান শাওন, জেলা কাঁকড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, ভাষা সৈনিক লুৎফর সরদারের পুত্র ও জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি আবু রাহান তিতু সহ উপজেলার বীর মুক্তিযোদ্ধাগণ ও সন্তান কমান্ডের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

এসময় বক্তৃতাকালে তার কর্মজীবনীর ওপর আলোকপাত ও স্মৃতিচারণ করেন বক্তারা। আলোচনা সভার সঞ্চালনা করেন মুক্তিযোদ্ধা সন্তান ও সিএইচসিপি মহিউদ্দীন। আলোচনা সভা শেষে প্রয়াত লুৎফর সরদারের মাজার সংষ্কারের জন্য তার পরিবারের সদস্যদের হাতে জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব নজরুল ইসলামের পক্ষে বরাদ্দকৃত নগদ ১ লক্ষ টাকা অনুদানের চেক তুলে দেন আল ফেরদাউস আলফা।

উল্লেখ্য, ভাষা সৈনিক লুৎফর রহমান সরদার ১৯৩২ সালের ৩০ এপ্রিল সাতক্ষীরা সদরের চৌবাড়িয়া গ্রামে মামা বাড়িতে জন্মগ্রহন করেন। জীবনাবসানের আগ পর্যন্ত তিনি দেবহাটা উপজেলার ধোপাডাঙ্গা গ্রামের বাসিন্দা ছিলেন। তার পিতার নাম গোলাম সাত্তার সরদার ও মাতার নাম জয়নুর নেছা খাতুন।

ছাত্রজীবনে তৎকালীন জগন্নাথ কলেজে অধ্যায়নরত অবস্থায় তিনি ভাষা আন্দোলনে অংশগ্রহন ও নেতৃত্ব দেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে স্ব-শরীরে অংশগ্রহন ছাড়াও ৯ নং সেক্টরের সংগঠক ও পরিচালকের দায়িত্ব পালন করেন। কর্মজীবনে তিনি এলাকার অসংখ্য সমাজসেবা মুলোক কর্মকান্ডে নিজেকে সম্পৃক্ত করেন। লুৎফর রহমান সরদার ২০০৭ সালের ১০ মার্চ মরণব্যাধী ক্যান্সারে আক্রান্ত হয়ে ধোপাডাঙ্গাস্থ নিজ বাড়ীতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews