1. altafbabu1@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
May 25, 2024, 1:15 am
Title :
২ দিনব্যাপী জলবায়ু পরিবর্তন ও অধিপরামর্শ বিষয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ ব্রহ্মরাজপুরে ৮দলীয় নক-আউট ক্রিকেট টুর্নামেন্ট’র উদ্বাধন কলারোয়া উপজেলা পরিষদ নির্বাচন ২৯ মে : প্রচার-প্রচারণায় মুখরিত জনপদ কালিগঞ্জে মাদ্রাসার সভাপতির অনিয়মের প্রতিবাদে ১২ সদস্যের কমিটির ৭ জনের পদত্যাগ ভোমরায় মটর সাইকেল প্রতিকের নির্বাচনী জনসভা ঘোড়া প্রতিকে বিভিন্ন স্থানে চেয়ারম্যান প্রার্থী এ্যাড. সোহাগের গণ সংযোগ ও পথসভা সাতক্ষীরায় জেন্ডার ভিত্তিক বৈষম্য দূরীকরণে স্টেক হোল্ডারদের সাথে অবহিতকরণ সভা কৃমি শিশুদের মেধা বিকাশ ও স্মৃতিশক্তি কমিয়ে দেয় -তালুকদার আব্দুল খালেক আলিপুর এলাকাতে মোটরযানের উপর মোবাইল কোর্ট   সাংবাদিক আবুল কালাম আজাদ এর চিকিৎসার খোঁজখবর  নিলেন  জেলা পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম

মডার্না ও সিনোফার্মের কোভিড-১৯ ভ্যাকসিনের দ্বিতীয় চালান দেশে পৌঁছেছে

  • আপডেট সময় Saturday, July 3, 2021

অনলাইন ডেস্ক : মডার্না ও সিনোফার্মের কোভিড-১৯ ভ্যাকসিনের দ্বিতীয় চানাল আজ সকালে ঢাকায় পৌঁছেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ‘মডার্নার মোট ১২ লাখ কোভিড-১৯ ভ্যাকসিন সকাল ৮টা ৩০ মিনিটে এবং বাংলাদেশ সরকার ক্রয়কৃত সিনোফার্ম ভ্যাকসিনের ১০ লাখ টিকা ভোর ৫ টা ৩০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে।’

গতকাল দিবাগত রাত ১১ টা ৩০ মিনিটে মডার্নার ১.৩ মিলিয়ন ডোজের প্রথাম চালানটি বিমানবন্দরে পৌঁছায়। এর প্রায় এক ঘন্টা পর সিনোফার্মের ১০ লাখ ভ্যাকসিনের প্রথম বাণিজ্যিক চালানটি বাংলাদেশে পৌঁছায়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং স্বাস্থ্য ও পরিবার-কল্যাণমন্ত্রী জাহিদ মালেক হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মডার্না ও সিনোফার্মের এই টিকার প্রথম চালান গ্রহণ করেন।

স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যেই বিভিন্ন দেশ থেকে কোভিড-১৯ ভ্যাকসিনের

মোট ১০ কোটি ডোজ বাংলাদেশে পৌঁছবে। চলতি বছরের মধ্যেই ৫ কোটি লোককে এই ভ্যাকসিন দেয়া হবে।’ এর আগে, গত মে ও জুন মাসে দু’টি বিশেষ উপলক্ষে বাংলাদেশ চীনের কাছ থেকে উপহার পাওয়া সিনোফার্মের ১.১ মিলিয়ন ডোজ ভ্যাকসিন গ্রহণ করে।

২১ জানুয়ারি, বাংলাদেশ প্রথমবারের মতো অক্সফোর্ড-আস্ট্রাজেনিকার কোভিড-১৯ ভ্যাকসিনের একটি চালান গ্রহণ করে। ভারত উপহার স্বরূপ এই ২০ লাখ ডোজ টিকা পাঠায়। এছাড়াও ২৬ মার্চ বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনিকার আরো ১২ লাখ ডোজ টিকা পায়।

এখন পর্যন্ত বাংলাদেশ ভারতের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনিকার ১.২ কোটি ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছে।

২৯ জুন, ডিরেক্টোরেট জেনারেল অব ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (ডিজিডিএ) দেশে জরুরি ব্যবহারের জন্য কোভিড-১৯ মর্ডানার ভ্যাকসিনের অনুমোদন বা ইমার্জেন্সি ইউস অথোরাইজেশন (ইইউএ) দেয়।

প্রাণঘাতি রোগটি নিয়ন্ত্রণ করার জন্য বাংলাদেশ এখন পর্যন্ত কোভিড-১৯ এর আটটি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। কোভিড-১৯ এর অনুমোদনকৃত ভ্যাকসিনগুলো হচ্ছে- মডার্না, জনসন অ্যান্ড জনসন, করোনা ভ্যাক, ফাইজার, কোভিশিল্ড, স্পুটনিক ভি, অ্যাস্ট্রাজেনিকা ও সিনোফার্ম।

এখন পর্যন্ত করোনা ভ্যাকসিন গ্রহণের জন্য দেশের ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন নিবন্ধিত হয়েছে। ৭ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী করোনাভাইরাসের গণ-টিকাদান কার্যক্রম শুরু হয়। দেশের ১ হাজার ৫৫টি টিকা-কেন্দ্র থেকে মানুষ এই টিকা গ্রহণ করে।

১ জুলাই পর্যন্ত দেশের মোট ৫৮ লাখ ২০ হাজার ১৫ জন করোনার প্রথম ডোজের টিকা গ্রহণ করেছে। এবং ৪২ লাখ ৮৯ হাজার ৯১৩ জন দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করেছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 satkhiratimes24.com
Theme Customized By BreakingNews