1. altafbabu1@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
July 17, 2024, 1:43 am
Title :
সাতক্ষীরায় সংখ্যালঘু-সংখ্যাগুরু বলতে কিছু নেই, সকলেই সমান: এমপি আশু আন্দোলনের নামে মুক্তিযুদ্ধ অবমাননাকারীদের আইনের আওতায় এনে শাস্তির দাবি সন্তান কমান্ডের বাল্যবিবাহ প্রতিরোধে ডিবি গার্লস হাইস্কুলে বিশেষ সভা সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত দেবহাটায় আরইআরএমপি প্রকল্পের নারীদের সঞ্চিত অর্থের চেক ও সনদপত্র বিতরণ দেবহাটায় সুদমুক্ত ঋনের চেক, হুইল চেয়ার ও শিক্ষা উপকরণ বিতরণ খুলনায় বৃক্ষমেলা শুরু তালা বাজার বণিক সমিতির সহ-সভাপতি রানাকে সাময়িক বহিষ্কার সাতক্ষীরার তালায় ডাকাত রিয়াজুল গ্রুপের প্রধান রিয়াজুল ইসলাম গ্রেপ্তার বসন্তপুর নদীবন্দর পরিদর্শন করলেন বিআইডব্লিউটি ও ভূ মন্ত্রণালয়ের কর্মকর্তারা

সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী কায়পুত্র সম্প্রদায়ের পূর্নবাসনের দাবিতে মানববন্ধন

  • আপডেট সময় Monday, September 12, 2022

ডেস্ক রিপোর্ট : স্বাধীনতার পূর্ব থেকে রাস্তার ধারে বসবাসকারী সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী কায়পুত্র সম্প্রদায়ের  পূর্নবাসনের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন কর্মসুচি পালিত হয়েছে। কায়পুত্র সম্প্রদায়ের আয়োজনে সোমবার সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরা সদর উপজেলার আলীপুর বল্ডফিল্ড সংলগ্ন সাতক্ষীরা-কালিগঞ্জর সড়কে বৃষ্টি উপেক্ষা করে তারা এ মানববন্ধন কর্মসুচি পালন করে।

বাংলাদেশ দলিত পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সভাপতি গৌর পদ দাশের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, জেলা ভূমিহীন সমিতির সভাপতি কওছার আলী, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ, বাংলাদেশ দলিত পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক পৌর বৈরাগী, সদস্য সুজন কুমার দাশ, নিতাই মিস্ত্রি, সুস্মিতা দাস, কায়পুত্র সম্প্রদায়ের নিমাই মন্ডল, ধীরেন্দ্র মন্ডল, চায়না দাশী, কমল মন্ডল প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে কায়পুত্র সম্প্রদায়  একটি ক্ষুদ্র সম্প্রদায়। তাদের মধ্যে কিছু মানুষ সদর উপজেলার আলীপুর বল্ডফিল্ড সংলগ্ন রাস্তার ধারে খাস জমিতে ১৯৬৫ সাল থেকে ঝুপড়ি ঘরের মধ্যে বসবাস করে আসছে। বর্তমানে সেখানে ৪৫টি পরিবার বসবাস করে।

তাদের আয়ের একমাত্র মাধ্যম শূকর পালন করা। সম্প্রতি সাতক্ষীরায় সড়কের উন্নয়নের লক্ষে তাদেরকে সেখান থেকে উচ্ছেদের নোটিশ দেওয়া হয়েছে। সরকারের উন্নয়ন কার্যক্রমকে আমরা স্বাগত জানাই। কিন্তু সেখানে বসবাস ক্ষুদ্র সম্প্রদায়ের মানুষগুলোকে অন্যত্র পুর্নবাসন করা হোক। তা না হলে ওই সম্প্রদায়টি বিলুপ্তি হয়ে যাবে।

অথচ ওই জনগোষ্ঠী আবহমানকাল থেকেই সমাজের কতিপয় অপরিহার্য পেশার সঙ্গে সম্পৃক্ত। তারা সামাজিক ও অর্থনৈতিকভাবে বৈষম্যের শিকার হন। বক্তারা এ সময় অবিলম্বে তাদের অন্যত্র পূর্নবাসনের দাবি জানিয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দলিত, হরিজন ও বেঁদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন নীতিমালা (সংশোধিত) ২০১৩ বাস্তবায়নের জন্য সাতক্ষীরা জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন।

তবে, এ ব্যাপারে সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির জানান, তারা এতদিন অবৈধ জায়গায় ছিলো। সড়ক বিভাগ তাদের উচ্ছেদের নোটিশ দিয়েছেন। জায়গা তাদের ছাড়তে হবে। তবে তারা যদি আমার কাছে আবেদন করে অবশ্যই বিষয়টি গুরুত্বের দেখা হবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 satkhiratimes24.com
Theme Customized By BreakingNews