1. manobchitra@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
April 13, 2021, 12:53 pm

সাতক্ষীরায় খানবাহাদুর আহ্ছানউল্লা (র:) এঁর ১৪৭ তম জন্মবার্ষিকী উপলক্ষে সেমিনার

  • আপডেট সময় Sunday, December 27, 2020

অনলাইন ডেস্ক : সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী নলতার পাক রওজা শরীফ প্রাঙ্গণে বিশিষ্ট শিক্ষাবিদ, অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারী পরিচালক, সমাজ সংস্কারক, মুসলিম রেঁনেসার অগ্রদূত, অসাম্প্রদায়িক চিন্তাধারার অধিকারী, শতাধিক গ্রন্থের প্রণেতা, সাহিত্যিক, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার নেপথ্যের কারিগর, দার্শনিক, নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন সহ অসংখ্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, সুফি-সাধক, সুলতানুল আউলিয়া কুতুবুল আকতার গওছে জামান আরেফিন বিল্লাহ হজরত শাহ্ছুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল্লা (র:) এঁর ১৪৭ তম জন্মবার্ষিকী উপলক্ষে সেমিনার ও ৩৬ তম চক্ষু চিকিৎসা শিবিরের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সার্বিক ব্যবস্থাপনায় ‘স্রষ্টার এবাদত ও সৃষ্টের সেবা’ এ মহান ব্রতকে সামনে রেখে শনিবার (২৬ ডিসেম্বর) সকাল ১০টা হতে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সাবেক সফল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা.আ ফ ম রুহুল হক এমপি’র সভাপতিত্বে বাংলা একাডেমির সাবেক পরিচালক (নিউইয়র্ক) ড. গোলাম মঈনউদ্দিন রচিত ‘তোমার অসীমে প্রাণ-মন লয়ে’ মূল প্রবন্ধটি তার পক্ষে পাঠ করেন অত্র সেমিনার’র সঞ্চালনাক ও খানবাহাদুর আহ্ছানউল্লা ইনস্টিটিউট এর পরিচালক প্রভাষক মো: মনিরুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সাবেক সভাপতি মুহাম্মদ সেলিমউল্লাহ ও কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো.মোজাম্মেল হক রাসেল। অনুষ্ঠানে উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা রাখেন খানবাহাদুর আহ্ছানউল্লা ইনস্টিটিউট এর মহাপরিচালক এ এফ এম এনামুল হক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ড.মো.একরাম হোসেন এবং বিশিষ্ট সাহিত্যিক ও রাজশাহী কবিকুঞ্জ এর সভাপতি অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সহ-সভাপতি মুনসুর আহমদ, দেবহাটা উপজেলার নব-নির্বাচিত চেয়ারম্যান মো. মুজিবর রহমান, কালিগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. দেলোয়ার হুসেন, কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. এনামুল হক খোকন, নলতা পাক রওজা শরীফের খাদেম মৌলভী আব্দুর রাজ্জাক, বিশিষ্ট সাহিত্যিক অধ্যাপক গাজী আজিজুর রহমান, নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন ও বিভিন্ন শাখা মিশনের কর্মকর্তা, সদস্য, ভক্তবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়ার সংবাদ-কর্মী, শিক্ষক, শিক্ষার্থী, স্বেচ্ছাসেবক তথা বিভিন্ন শ্রেণি-পেশার কয়েক হাজার ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে ৩৬ তম চক্ষু চিকিৎসা শিবির তথা ডিসেম্বর মাস ব্যাপী মিশনের পক্ষ থেকে ফ্রি চিকিৎসা ক্যাম্পের বিভিন্ন তথ্যাবলি উপস্থাপন করেন নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের কর্মকর্তা মো.আবু সাঈদ শিক্ষক।

সবশেষে দোয়া পরিচালনা করেন নলতা শরীফ শাহী জামে মসজিদের খতিব মুফতি মাও. মো.আবু সাঈদ জিহাদী রংপুরী।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews