স্বাধীনতা যুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য সাতক্ষীরার চার মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান

নিজস্ব প্রতিনিধি : স্বাধীনতা যুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য সাতক্ষীরার চার বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান করা হয়েছে। রোববার সন্ধ্যায় সাতক্ষীরা শহিদ আব্দুর রাজ্জাক পার্কস্থ কেন্দ্রীয় শহিদ মিনারে নাগরিক আন্দোলন মঞ্চ, সাতক্ষীরা ‘রক্ত¯œাত বিজয়’ অনুষ্ঠানের মাধ্যমে এই সংবর্ধনা প্রদান করে।

সাতক্ষীরা মুক্ত দিবস, বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবস উপলক্ষ্যে অ্যাড. ফাহিমুল কিসলুর সভাপতিত্বে ও হাফিজুর রহমান মাসুমের সঞ্চালনায় মুক্তিযুদ্ধের স্মৃতি চারণ, কবিতা পাঠ, গান ও সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সম্মিলিত সাংস্কৃতিক জোট সাতক্ষীরার সভাপতি আবু আফফান রোজ বাবু, জেলা সাংস্কৃতিক পরিষদের সদস্য সচিব শেখ মুশফিকুর রহমান মিল্টন, নাগরিক আন্দোলন মঞ্চের সহ-সভাপতি সুধাংশু শেখর সরকার, অ্যাড. ওসমান গণি, অ্যাড. ইকবাল লোদী, জাহিদা জাহান মৌ প্রমুখ।

অনুষ্ঠানে মহান স্বাধীনতা যুদ্ধে সাতক্ষীরা পাওয়ার হাউজ অপারেশনের নায়ক বীরমুক্তিযোদ্ধা শেখ আব্দুল মালেক সোনা, মো. কামরুজ্জামান বাবু, অপারেশন জ্যাকপটের নায়ক ও যুদ্ধাপরাধ মামলার প্রধান স্বাক্ষী প্রকৌশলী মো. ইমাম বারী ও গেরিলা কমান্ডার অধ্যক্ষ সুভাষ সরকারকে স্বাধীনতা যুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য সম্মাননা স্মারক প্রদান করা হয়।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের স্মৃতি চারণ করে চার সংবর্ধিত মুক্তিযোদ্ধা আবেগাপ্লুত হয়ে পড়েন। মুুক্তিযোদ্ধা আব্দুল মালেক সোনা সাতক্ষীরা পাওয়ার হাউজসহ অসংখ্য স্থাপনায় উড়িয়ে দেওয়ার রোমহর্ষক বর্ণনা দেন। মুক্তিযোদ্ধা সুভাষ সরকার সাতক্ষীরার মাগুরা যুদ্ধে তার তিন সহযোদ্ধা শহিদ হওয়ার বর্ণনা দিতে গিয়ে কেঁদে ফেলেন। মুক্তিযোদ্ধা ইমাম বারী স্বাধীনতা যুদ্ধে সারাদেশের নৌবন্দরে প্রায় ২৬টি জাহাজ অপারেশন জ্যাকপটের মাধ্যমে ডুবিয়ে দেওয়ার বীরত্বপূর্ণ কাহিনী বর্ণনা করেন।

অনুষ্ঠানে আবৃত্তি করেন, বিশিষ্ট শিল্পী মঞ্জুরুল হক, শামীমা পারভীন রতœা, স ম তুহিন, নূরুজ্জামান সাহেব, সায়েম ফেরদৌস মিতুল, প্রাণ কৃষ্ণ সরকার প্রমুখ।

এর আগে, রবিবার সন্ধ্যায় সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের পিছনে বধ্যভূমিতে এ মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। নাগরিক আন্দোলন মঞ্চ’র সভাপতি এড. ফাহিমুল হক কিসলুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাফিজুর রহমান মাসুমের পরিচালনায় এসময় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সুভাষ সরকার, বীরমুক্তিযোদ্ধা শেখ আব্দুল মালেক সোনা, প্রকৌশলী আবেদুর রহমান, এড. ওসমান গণি, সুধাংশু শেখর সরকার, লায়লা পারভীন সেঁজুতি, আমির হোসেন খান চৌধুরী, মেহেদীআলী সুজয়, জাহিদা জাহান মৌ প্রমুখ।

পোষ্টটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *