1. altafbabu1@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
May 21, 2024, 1:20 am
Title :
আনারস প্রতীকের প্রার্থী সুশান্ত কুমার মন্ডলের গণ সংযোগ বিগত দিনের মত আপনাদের পাশে থেকে কাজ করব ইনশাল্লাহ্- গোলাম মোরশেদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক নীতিমালা, ২০২৪-এর খসড়া অনুমোদন “নারী ও কিশোরীদের স্বাস্থ্য এবং সুরক্ষা” প্রকল্পের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবি এর এনগেজ প্রকল্পের আওতায় কৃষকদের জলবায়ু সহনশীল কৃষি বিষয়ক প্রশিক্ষণ ডিবি গার্লস হাইস্কুলে ক্ষুদে ডাক্তার দ্বারা স্বাস্থ্যক্যাম্প কর্মসূচি পালন সকলকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে, কোনো ধরণের অন্যায় বরদাস্ত করা হবে না -ডা: রুহুল হক এমপি আনসার ব্যাটালিয়ন সদস্যদের ল্যান্স নায়েক হতে নায়েক পদে পদোন্নতি প্রশিক্ষণ উদ্বোধন ঘোড়া প্রতিককে বিজয়ী করুন আপনারাই হবেন উপজেলা চেয়ারম্যান : এ্যাড. সোহাগ খুলনায় উপকূলীয় অঞ্চলে মৎস্য সম্পদের সম্ভাবনা ও চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় শীর্ষক সেমিনার

সাতক্ষীরার ৪টি আসনে ভোটার ১৭ লাখ ৪৬ হাজার ২২৪ জন: বেড়েছে ১ লাখ ৮৫ হাজার ৯৭৩জন

  • আপডেট সময় Thursday, November 30, 2023

নিজস্ব প্রতিনিধি : আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে সাতক্ষীরা জেলার ৪টি সংসদীয় আসনে ভোটার ১৭ লাখ ৪৬ হাজার ২২৪ জন। ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে এই জেলায় ভোটার ছিল ১৫ লাখ ৬০ হাজার ২৫১জন। গত ৫ বছরে ভোটার বেড়েছে ১ লাখ ৮৫ হাজার ৯৭৩জন। হিজড়া কমিউনিটির ভোটার আছেন ১২ জন। এর মধ্যে সদর-২ আসনে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটার বেশি।
সাতক্ষীরা জেলা (আঞ্চলিক) নির্বাচন অফিসার আতিকুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪টি আসনে ৬০২টি ভোট কেন্দ্রে ৩ হাজার ৭১৮টি ভোট কক্ষ থাকবে।২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে ভোট কেন্দ্র ছিল ৫৯৭টি ও ভোট কক্ষ ছিল ৩ হাজার ৫০টি।
আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, সাতক্ষীরার চারটি সংসদীয় আসনে এবার ভোটার ১৭ লাখ ৪৬ হাজার ২২৪ জন। এর মধ্যে পুরুষ ৮ লাখ ৭৬ হাজার ৯৮৪জন, নারী ৮ লাখ ৬৯ হাজার ২২৮জন ও হিজড়া ১২ জন। ৪টি আসনে ৬০২টি ভোট কেন্দ্র এবং ৩ হাজার ৭১৮টি ভোট কক্ষ থাকবে।

সাতক্ষীরা-১ তালা-কলারোয়ায় মোট ভোটারের সংখ্যা ৪ লাখ ৭২ হাজার ০৪৩ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৩৬ হাজার ০৮৭জন, নারী ২ লাখ ৩৫হাজার ৯৫৪ জন ও হিজড়া ২জন।
সাতক্ষীরা-২ মোট ভোটারের সংখ্যা ৪ লাখ ৬০৮ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৯হাজার ২১৭জন, নারী ২ লাখ ১হাজার ৩৮৮ জন ও হিজড়া ৩জন।

সাতক্ষীরা-৩ আশাশুনি, দেবহাটা ও কালিগঞ্জের একাংশ) মোট ভোটারের সংখ্যা ৪ লাখ ৩১ হাজার৩৮০ জন। এর মধ্যে পুরুষ ২লাখ ১৮হাজার ২৪৬জন, নারী ২ লাখ ১৩হাজার ১৩১ জন ও হিজড়া ৩জন।
সাতক্ষীরা-৪ (শ্যামনগর ও কালিগঞ্জের একাংশ) মোট ভোটারের সংখ্যা ৪ লাখ ৪২ হাজার ১৯৩জন। এর মধ্যে পুরুষ ২লাখ ২৩হাজার ৪৩৪জন, নারী ২ লাখ ১৮হাজার ৭৫৫ জন ও হিজড়া জন।
এদিকে একাদশ সংসদ নির্বাচনে সাতক্ষীরা-১ তালা-কলারোয়ায় মোট ভোটারের সংখ্যা ছিলো ৪ লাখ ২৩ হাজার ০৩৩ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ১০ হাজার ৮৩৬জন, নারী ২ লাখ ১২ হাজার ১৯৭ জন।
সাতক্ষীরা-২ আসনে মোট ভোটারের সংখ্যা ছিলো ৩ লাখ ৫৬ হাজার ২৬৯জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৭৭ হাজার ২৯১জন, নারী ১ লাখ ৭৮ হাজার ৯৭৮ জন।

সাতক্ষীরা-৩ (আশাশুনি, দেবহাটা ও কালিগঞ্জের একাংশ) আসনে মোট ভোটারের সংখ্যা ছিলো ৩ লাখ ৮৭ হাজার ২৯০ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৫হাজার ৪৭৮জন, নারী ১ লাখ ৯১ হাজার ৮১২ জন।
সাতক্ষীরা-৪ (শ্যামনগর ও কালিগঞ্জের একাংশ) আসনে মোট ভোটারের সংখ্যা ছিলো ৩ লাখ ৯৩হাজার ৬৫৯জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৭হাজার ৯৩৫জন, নারী ১ লাখ ৯৫ হাজার ৭২৪ জন।

এদিকে এবারই প্রথম পুরুষ ও নারী ভোটারের পাশাপাশি হিজড়া ভোটারও শনাক্ত করা হয়েছে। তবে কমিউনিটির অনেকেই ভোটার তালিকায় যুক্ত হতে পারেননি বলে জানিয়েছেন হিজড়ারা।

সাতক্ষীরার হিজড়া ও কলারোয়া পৌরসভার কাউন্সিলর দিথী খাতুন বলেন, ‘শুধুমাত্র কলারোয়ায় শতাধিক হিজড়া রয়েছে।পুরো জেলায় হিজড়া কমউনিটির সংখ্যা কয়েক শ’ তো হবেই। কিন্তু ভোটার তালিকায় মাত্র ১৪জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে। কারণ অনেকে ফরম পূরণ করার সময় হিজড়া উল্লেখ করেননি। আবার এনআইডি কার্ড না পাওয়ায় অনেকেই ভোটার হতে পারেননি। হয়তো যারা ভাতা পান তাদের নাম এখানে অর্ন্তভূক্তি হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 satkhiratimes24.com
Theme Customized By BreakingNews