1. altafbabu1@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
August 10, 2022, 10:52 pm
Title :
কলারোয়ার হেলাতলায় ৩টি পুকুরে বিষ প্রয়োগে লক্ষাধিক টাকার ক্ষতিসাধন বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের প্রস্তুতিমূলক সভা খুলনায় জাতীয় শোক দিবসের কর্মসূচি কাজী আলাউদ্দীন ডিগ্রী কলেজে সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন কালিগঞ্জের কারবালা মাধ্যমিক বিদ্যালয়ের চারতলা ভবনের বেজঢালাইয়ের উদ্বোধন কলারোয়ায় জয়নগর ইউনিয়ন আ’লীগের উদ্যোগে জাতীয় শোক দিবসের প্রস্তুতিমূলক সভা সাতক্ষীরায় রেড ক্রিসেন্ট ইউনিটের উদ্যোগে মাস ব্যাপী তহবিল সংগ্রহ কর্মসূচির উদ্বোধন জেলা পরিষদের পক্ষ থেকে এসপি মোস্তাফিজুর রহমানের বদলি জনিত বিদায় সংবর্ধনা পবিত্র আশুরা উপলক্ষে শ্যামনগর নূরনগরে শোক মজলিস ও শোক মিছিল অনুষ্ঠিত পবিত্র আশুরা আজ

জাহাজ ছেড়ে দেয়ার নির্দেশ; ইরানকে ফেরত দিতে হবে সব তেল

  • আপডেট সময় Friday, June 10, 2022

আন্তর্জাতিক ডেস্ক : গ্রিসের একটি উচ্চতর আদালত ইরানের তেলবাহী ট্যাংকার ছেড়ে দেয়ার পাশাপাশি সব তেল ইরানকে ফেরত দেয়ার নির্দেশ দিয়েছে। গত মাসের শেষ দিকে মার্কিন চাপের মুখে গ্রিসের পানিসীমা থেকে ইরানের তেলবাহী জাহাজটি আটক করে এথেন্স।

এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এর আগে ইরানের জাহাজটি আটক এবং জাহাজের তেল আমেরিকার কাছে হস্তান্তরের আদেশ দেয় গ্রিসের একটি আদালত। আদালতের ওই আদেশ বাতিল করে জাহাজ এবং সমস্ত তেল ইরানের কাছে ফেরত দেয়ার নতুন আদেশ দিয়েছে দেশটির আপিল আদালত।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, আপিল আদালত যে আদেশ দিয়েছে তা পাল্টানো সহজ হবে না। ফলে গ্রিস সরকার ইরানের কাছে এই তেল ফেরত দিতে বাধ্য হবে।

গ্রিসের আদালতের আদেশের পর তার বিরুদ্ধে এথেন্স সরকার কিংবা আমেরিকা কোনো চ্যালেঞ্জ জানাবে কিনা তা এখনও পরিষ্কার নয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ইরানি জাহাজ আটকের ঘটনার সঙ্গে গ্রিসের সরকার জড়িত নয়। আদালত এখন জাহাজটির ছেড়ে দেয়ার জন্য আদেশ দিয়েছে।

এথেন্সে ইরানের দূতাবাস নিশ্চিত করেছে যে, “ঘটনার বিস্তারিত তদন্ত শেষে ইরানের জাহাজটি ছেড়ে দেয়ার জন্য গ্রিসের আপিল আদালত আদেশ দিয়েছে। এখন আল্লাহর রহমতে তেলের পুরো চালান ইরানের কাছে ফেরত দেয়া হবে।”

ইরানের দূতাবাস জোর দিয়ে বলেছে, জনগণের অধিকার হচ্ছে ইরানের সরকারের কাছে ‘রেড লাইন’।

গত মাসের শেষ দিকে গ্রিসের পানিসীমা থেকে ইরানের তেলবাহী জাহাজটি আটক করা হয়। জাহাজে এক লাখ টন তেল ছিল। আমেরিকার নির্দেশে ইরানের জাহাজ থেকে তেল খালাস করে অন্য একটি জাহাজে স্থানান্তর করা হয়। এর কয়েকদিন পর পারস্য উপসাগরের পানিসীমা থেকে গ্রিসের দুটি তেলবাহী জাহাজ আটক করে ইরান।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 satkhiratimes24.com
Theme Customized By BreakingNews