শুরুতে ছিল টুর্নামেন্ট চালিয়ে যাওয়ার ইচ্ছা। পরে দর্শকহীন মাঠে খেলা চালানোর পরিকল্পনা। শেষে পিছিয়েই দেয়া হল ত্রয়োদশ আইপিএলের শুরুর সময়। ২৯ মার্চের পরিবর্তে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট আসরটির ২০২০ সংস্করণ এখন মাঠে গড়াবে ১৫ এপ্রিল থেকে।

অনলাইন ডেস্ক : করোনা ভাইরাস আতঙ্কের মাঝে ভারত সরকার ১৫ এপ্রিল পর্যন্ত বিদেশিদের ভিসা দেয়া বন্ধ করার পর এমনিতেই ভিনদেশি ক্রিকেটারদের পাওয়ার সম্ভাবনা ছিল না দলগুলোর। ফ্র্যাঞ্চাইজি মালিকদের অনুরোধ ছিল বিদেশি খেলোয়াড়দের সুযোগ করে দিয়ে প্রয়োজনে বদ্ধদুয়ারে হলেও টুর্নামেন্ট আয়োজন করা যেতে পারে।

কিন্তু ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় কূটনৈতিক অঙ্গনের মতো বিশেষ কয়েকটি ক্যাটাগরিতে ছাড়া কাউকে দেশটি ভ্রমণের অনুমতি না দেয়ার সিদ্ধান্ত জানানোর পর কেন্দ্রীয় সরকার সবরকম জনসমাগম বন্ধের নির্দেশ দেয়। তাতে আইপিএল পিছিয়ে দেয়া ছাড়া উপায় ছিল না।

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি, সেক্রেটারি জয় শাহ সরকারের উচ্চমহলের নির্দেশনার পর টুর্নামেন্ট পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত জানালেন শুক্রবার। টুর্নামেন্টের ভবিষ্যৎ নিশ্চিত করতে আট ফ্র্যাঞ্চাইজির সঙ্গে বিসিসিআই জরুরি সভায় বসবে শনিবার।

ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টটি সিরি আ, লা লিগা, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, এনবিএ, এটিপি ট্যুরের মতো ক্রীড়া ইভেন্টগুলোর তালিকায় নাম লেখাল, যেগুলোকে মরণঘাতী করোনা ভাইরাসের কারণে ইতিমধ্যেই পিছিয়ে দিতে হয়েছে।