ঢাকা, ৫ চৈত্র (১৯ মার্চ): স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যখাতের সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। করোনা প্রাদুর্ভাব চলাকালীন সময়ে ও পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত স্বাস্থ্যখাতের সাথে যুক্ত সকল কর্মকর্তা, নার্স, চিকিৎসক ছুটি প্রাপ্য হবেন না।

আজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনা প্রতিরোধে করণীয় বিষয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

করোনা ভাইরাস সংক্রান্ত বিষয়ে দেশের সামগ্রিক পরিস্থিতি তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে মোট ১৭ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগী আছে। ১৭ জনের সবাই বিদেশ ফেরত ব্যক্তি অথবা তাঁদের আত্মীয়-স্বজন। এ কারণে বিদেশ থেকে আর কোনো ব্যক্তি এই মুহূর্তে দেশে না এলে করোনা ভাইরাস প্রতিরোধ সহজতর হবে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব চলাকালীন বিভিন্ন স্থানে বিয়ে, গণজমায়েত হওয়া প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, করোনা রোগটি মারাত্মক ছোঁয়াচে। এজন্য এই মুহূর্তে দেশে কোনো রকম গণসমাবেশ আয়োজন করা যাবে না।

বিয়ে ও অন্যান্য অনুষ্ঠান বন্ধ রাখতে হবে। স্কুল-কলেজ আগেই বন্ধ করা হয়েছে। এখন সৌদি আরবের মতো আমাদের দেশেও জুমার নামাজ জমায়াতের সাথে না পড়ে ঘরেই পড়তে হবে।

কোয়ারেন্টাইনের নিয়ম না মানার বিষয়ে এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, টঙ্গির ইজতেমা ময়দান কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হচ্ছে। কোয়ারেন্টাইন ব্যবস্থা জোরালো করতে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ছেড়ে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম, অতিরিক্ত সচিব মোঃ হাবিবুর রহমান খান, মোঃ সিরাজুল ইসলাম-সহ অন্যান্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।