খুলনা, ১২ চৈত্র (২৬ মার্চ): সীমিত কর্মসূচির মধ্যদিয়ে বিভাগীয় শহর খুলনায় আজ (বৃহস্পতিবার) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়।

সূর্যোদয়ের সাথে সাথে খুলনা পুলিশ লাইনে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসের শুভ সূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত, বেসরকারি ভবন ও প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

সকাল আটটায় খুলনা সার্কিট হাউজে জাতীয় সংগীতের সাথে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার। এসময় অতিরিক্ত বিভাগীয় কমিশনার সুবাস চন্দ্র সাহা, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ,

খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, উপ-পুলিশ কমিশনার মোঃ এহসান শাহ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে হাসপাতাল, জেলখানা, বৃদ্ধাশ্রম, এতিমখানা, শিশু পরিবার ও ভবঘুরে প্রতিষ্ঠানসমূহে বিশেষ খাবার পরিবেশন করা হয়।

জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে মসজিদে বিশেষ মোনাজাত এবং মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপসনালয়ে বিশেষ প্রার্থনা এবং খুলনা কালেক্টরেট জামে মসজিদে দোয়া ও মিষ্টি বিতরণ করা হয়।

স্বাধীনতা ও জাতীয় দিবস নিয়ে স্থানীয় পত্রিকা বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশ করে।

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে এবার মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে ব্যাপক জনসমাগম হয় এরূপ অনুষ্ঠান বাতিল করা হয়।