নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরা জেলার নাগরিক অধিকার আদায়ের আপোষহীন গণ সংগঠন নাগরিক আন্দোলন মঞ্চের উদ্যোগে করোনাভাইরাস ঠেকাতে সাতক্ষীরা শহরের বিভিন্ন এলাকায় করোনা ভাইরাস প্রতিরোধে, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও জীবানুনাশক স্প্রে বিতরণ শুরু হয়েছে। শনিবার বেলা ১২টায় নাগরিক আন্দোলন মঞ্চের নিজস্ব কার্যালয়ে এ কার্যক্রম শুরু হয়।

এসময় উপস্থিত ছিলেন, সাতক্ষীরা নাগরিক আন্দোলন মঞ্চের সভাপতি এড. ফাহিমুল হক কিসলু, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান মাসুম, যুগ্ম সম্পাদক শিব পদ গাইন, সাংগঠনিক সম্পাদক সায়েম ফেরদৌস মিতুল, মেহেদীআলী সুজয়, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মশিউর রহমান পলাশ, দপ্তর সম্পাদক এম. বেলাল হোসাইন, সদস্য মাসুদ রানা মনা, কামরুল ইসলামসহ বিভিন্ন ওয়ার্ড কমিটির নেতৃবৃন্দ।

নাগরিক আন্দোলন মঞ্চ সাতক্ষীরার আয়োজনে এবং ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই এসোসিয়েশন সাতক্ষীরার সহযোগিতায় গত কয়েক দিনে প্রায় ২ হাজার লিটার জীবাণু নাশক স্প্রে, প্রায় ১ হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার, ১ হাজার লিডার লিকুইড সোপ, ৩৫ হাজার মাস্কসহ বিভিন্ন স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ধারাবাহিকভাবে বিতরণ করে যাচ্ছে।

এবিষয়ে নাগরিক আন্দোলন মঞ্চের নেতৃবৃন্দ বলেন, করোনা প্রতিরোধে সচেতনার বিকল্প নেই। বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়া। নিরাপদ দূরত্ব বজায় রাখাসহ ঘন ঘন দুই হাতে সাবান পানি দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড যাবত পরিস্কার করা। হাঁচি, কাশির সময়ে টিস্যু অথবা কাপড় দিয়ে বা বাহুর ভাঁজে নাক মুখ ঢেকে ফেলুন।

ব্যবহৃত টিস্যু ঢাকনা যুক্ত ময়লার পাত্রে ফেলুন ও হাত পরিস্কার করুন। হ্যান্ড সেক কোলাকুলি থেকে বিরত থাকুন। জন বহুল স্থানে বা গণ পরিবহনে মুখে মাস্ক ব্যবহার করুন। জ্বর,সর্দি, শুকনা কাশি, মাথা ব্যাথা, গলা ব্যাথা ও শরীর ব্যাথা হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

যে খানে সেখানে থুতু ফেলবেন না। রান্নার আগে খাবার ভালো করে ধুয়ে নিন এবং সিদ্ধ করুন। ময়লা কাপড় বেশিদিন জমিয়ে রাখবেন না। দ্রুত ধুয়ে ফেলুন। তাছাড়া সাতক্ষীরার সকল পর্যায়ের ব্যবসায়ীদের প্রতি আহ্বান খাদ্য পণ্যসহ যাবতীয় নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্য কোন ক্রমেই অতিরিক্ত মূল্য নেবেন না।