অনলাইন ডেস্ক : গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরও একজনের মৃত্যু হয়েছে। এনিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৬ জনে।
এ ছাড়া নতুন করে এ রোগে আরও ৩ জন আক্রান্ত হয়েছেন।

এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ জনে। গত ২৪ ঘন্টায় আরও ১ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে ২৬ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) ডা. মো.হাবিবুর রহমান ও জনস্বাস্থ্য ইনস্টিটিউট মহাখালীর জীবাণুবিদ ডা. খন্দকার মাহবুবা জামিল উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা গত ২৪ ঘন্টায় ১৫৭ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছি। সর্বমোট ১ হাজার ৭৫৯ জনের নমুনা পরীক্ষায় করোনা আছে এমন সংক্রমিত ব্যক্তির সংখ্যা ৫৪ জন।

অর্থাৎ গত ২৪ ঘন্টায় নতুন ৩ জন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এই ৫৪ জনের মধ্যে গত ২৪ ঘন্টায় আরও ১ জন মৃত্যুবরণ করেছেন। এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৬।

গত ২৪ ঘন্টায় নতুন করে ১ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমন না থাকায় তারা সুস্থ হয়ে বাড়ি চলে গেছেন। মোট সুস্থ হয়েছেন ২৬ জন। এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ২২ জন।’

মালেক বলেন, ‘করোনাভাইরাস সংক্রমণরোধে সরকার জনগণকে অত্যাবশ্যকীয় প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হতে নিষেধ করলেও অনেকে এ নির্দেশনা মানছেন না।

রাজধানীসহ সারাদেশে অনেকেই রাস্তায় বের হচ্ছেন, বাজারে ঘোরাফেরা করছেন ও চায়ের স্টলে আড্ডা দিচ্ছেন। বিশেষ করে ঢাকা থেকে যারা গেছেন তারাই ঘোরা-ফেরা বেশি করছেন।

দেশকে ঝুঁকির মধ্যে ফেলবেন না। ঘরে থাকুন, নিরাপদে থাকুন।’
রাজধানীসহ সারাদেশে করোনার নমুনা পরীক্ষার জন্য ল্যাবরেটরির সংখ্যা বাড়ানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা চাই না কেউ পরীক্ষার বাইরে থাকুক।

কারও মধ্যে করোনার উপসর্গ থাকলে নমুনা পরীক্ষার জন্য আইইডিসিআরসহ বিভিন্ন প্রতিষ্ঠানে যোগাযোগ করুন। নিজে সুস্থ থাকুন, পরিবারকে সুরক্ষিত রাখুন।’

ডা. হাবিবুর রহমান জানান, গত ২৪ ঘন্টায় আইসোলেশনে গেছেন ৯ জন । বর্তমানে আইসোলেশনে আছেন ৭৩ জন। এ পর্যন্ত আইসলেশনে আছে ২৯৫ জন।