আন্তর্জাতিক ডেস্ক : করোনার কারণে সৌদি আরবে রিয়াদে এক মাসের বেশি সময় ধরে বন্ধ থাকা শপিং মলগুলো প্রশাসনের ১৩টি শর্তে বুধবার (২৯ এপ্রিল) থেকে চালু হচ্ছে। 

আরোপিত শর্তের মধ্যে রয়েছে, শপিং মলের অভ্যন্তরের সকল বিনোদন কেন্দ্র ও শিশুদের খেলার স্থান বন্ধ রাখতে হবে ও ১৫ বছরের কমবয়সী শিশুদের শপিং মলে প্রবেশ করতে দেয়া যাবে না।

শপিং মল খোলা থাকার সময়ে সকল শপিং মলেই মেডিকেল পরীক্ষার এবং জীবানুমুক্তকরনের ব্যবস্থা থাকতে হবে, শপিং মলের ফটক দিয়ে প্রবেশ করার স্থানেই সকলের শরীরের তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা থাকতে হবে। 

৩৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রাধারীদেরকে প্রবেশে বাধা দিতে হবে এবং পরীক্ষার ব্যবস্থা নিতে হবে। শপিং মলের সকল টেবিল এবং চেয়ার সরিয়ে ফেলতে হবে।

প্রবেশের সময় দর্শনার্থীর গ্লাভস এবং মাস্ক আছে কিনা সেটা নিশ্চিত করতে হবে। শপিং মলে সকল প্রবেশ পথে পর্যাপ্ত পরিমাণ সুরক্ষা কর্মী মোতায়েন করতে হবে, যারা নিশ্চিত করবে যে সকলেই মাস্ক পড়ে প্রবেশ করছে।

প্রতি ২৪ ঘন্টায় একবার সম্পূর্ন শপিং মল জীবানুমুক্ত করতে হবে। যদি কারও কোভিড-১৯ শনাক্ত হলে বা থাকার সম্ভাবনা পাওয়া গেলে মেডিকেল আইসোলেশনের জন্য আলাদা রুম বরাদ্দ রাখতে হবে এবং যে কোনও পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য পর্যাপ্ত পরিমানের সিকিউরিটি গার্ড রাখতে হবে। শপিং মলের ভ্যালে সার্ভিস বন্ধ রাখতে হবে। 

এছাড়াও শপিং মলগুলোর বিভিন্ন সাইন বসাতে হবে, যেখানে সকলের জন্য সতর্কতামূলক নির্দেশনা দেয়া থাকবে। প্রতি ফ্লোরে উঠানামার জন্য সিড়ি এবং এসক্যালেটরের ব্যবহার করতে হবে।

একান্তই বাধ্য হলে লিফটে সর্বোচ্চ ২ জন আরোহণ করতে পারবেন। করোনাভাইরাসের প্রসার ঠেকাতেই এ সকল নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।