ঢাকা, ৫ জ্যৈষ্ঠ (১৯ মে) :

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবনের প্রতিদিনকার ঘটনাপঞ্জী তুলে ধরে নির্মিত টিভি স্পট ‘বঙ্গবন্ধু প্রতিদিন’ বিষয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র অনলাইন সভা গতকাল অনুষ্ঠিত হয়েছে।

সভায় সভাপতির বক্তব্যে কমিটি’র প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধু প্রতিদিন’ আমাদেরকে বুঝতে সাহায্য করে, বঙ্গবন্ধু কীভাবে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা হয়ে উঠলেন, আমরা বুঝতে পারি কীভাবে তিনি বাঙালি জাতিকে পরিণত করলেন স্বাধীন জাতিরাষ্ট্র বাংলাদেশ অর্জনে।

উল্লেখ্য, গত ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং মুজিববর্ষের উদ্বোধন অনুষ্ঠানের দিন থেকে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ও বেসরকারি টিভি চ্যানেলগুলোতে একাধিকবার প্রচারিত হচ্ছে ‘বঙ্গবন্ধু প্রতিদিন’।

তথ্য মন্ত্রণালয়ের অর্থায়নে বিটিভি ও অ্যাসোসিয়েশন অভ্ টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো)’র প্রযোজনায় এবং ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠানটি নির্মিত হচ্ছে।

আনুমানিক ২ মিনিটের টিভি স্পটে অনেক তথ্যের স্থান দেওয়া সম্ভব না হলেও পরবর্তীতে সকল তথ্য সন্নিবেশিত করে বই আকারে প্রকাশ করা হবে যা বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণায় তথ্যনির্ভর-বস্তুনিষ্ঠ- সত্যাশ্রয়ী তথ্যের রেফারেন্স হিসেবে ব্যবহৃত হতে পারে বলে সভায় সবাই মত প্রকাশ করেন।

সভায় অ্যাটকো’র সদস্য টিভি চ্যানেলগুলোতে যথাযথভাবে ও গুরুত্বের সাথে ‘বঙ্গবন্ধু প্রতিদিন’ প্রচারের বিষয়ে জোর দেওয়া হয়। অ্যাটকো’র সদস্য নয়, এমন টিভি চ্যানেলগুলো এবং কমিউনিটি রেডিও-সহ সকল বেতার মাধ্যমেও টিভি স্পটটির অডিও ভার্সন প্রচারের প্রস্তাব করা হয়।

জাতীয় বাস্তবায়ন কমিটি’র সদস্যরা অনলাইন অ্যাপ্স ‘জুম’ এর মাধ্যমে সভায় অংশগ্রহণ করেন।

সভায় আরও অংশগ্রহণ করেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন অর রশীদ, অ্যাটকো’র সিনিয়র সহ-সভাপতি ও একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু এবং বাস্তবায়ন কমিটির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।