ঢাকা, ৬ জ্যৈষ্ঠ (২০ মে): আপনি, আপনার পরিবারের সদস্য এবং অন্যরা আশ্রয়কেন্দ্রে থাকাকলীন সময়ে সবসময় মাস্ক পরে থাকুন। ঘনঘন সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে ভালোভাবে হাত ধুয়ে নিন। হাঁচি, কাশির সময়ে টিস্যু অথবা কাপড় দিয়ে বা বাহুর ভাঁজে নাক-মুখ ঢেকে ফেলুন। ব্যবহৃত টিস্যু ঢাকনাযুক্ত ময়লার পাত্রে ফেলুন ও হাত পরিষ্কার করুন। একে অন্যের থেকে কমপক্ষে ৩ ফুট শারীরিক দূরত্ব বজায় রাখুন।

• আশ্রয়কেন্দ্রে বা নিরাপদ স্থানে অবস্থানকারী কোন ব্যক্তির মধ্যে জ্বর, সর্দি, কাশি, ও গলাব্যথা দেখা দিলে সময় নষ্ট না করে সাথে সাথেই স্বেচ্ছাসেবক, স্থানীয় প্রশাসন বা স্বাস্থ্যকেন্দ্রের নম্বরে কল করে প্রয়োজনীয় পরামর্শ নিন এবং অবিলম্বে তাকে আলাদা রাখার ব্যবস্থা করুন। পরবর্তীতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নিন।

• আশ্রয়কেন্দ্রে বা নিরাপদ স্থানে অবস্থানকালীন সময়ে প্রাথমিক চিকিৎসার প্রয়োজন হলে দেরি না করে স্বেচ্ছাসেবক,স্বাস্থ্যকর্মী অথবা স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করুন।
• আশ্রয়কেন্দ্রে অথবা অন্যকোন নিরাপদ স্থানে থাকাকালীন সময়ে প্রতিবার ল্যাট্রিন ব্যবহারের আগে জীবাণুনাশক দিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিন।

জীবাণুনাশক তৈরির জন্য ১ লিটার পানিতে ২ চা চামচ ব্লিচিং পাউডার দিয়ে দ্রবন তৈরি করে রাখুন এবং এটি সংরক্ষণ করুন। যাতে করে প্রতিবার ল্যাট্রিন ব্যবহারের পর জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে পারেন। প্রতিবার ল্যাট্রিন ব্যবহারের পর সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে ভালোভাবে হাত ধুয়ে নিন।
#