বিশেষ প্রতিনিধি : বৈশ্বিক করোনা পরিস্থিতিতে বাংলাদেশ তথা সাতক্ষীরা জেলার ছাত্রছাত্রীদের উপর শিক্ষাক্ষেত্রে বিরূপ প্রভাব পড়েছে। ছাত্রছাত্রীদের পড়াশুনায় যেন ব্যঘাত না ঘটে সেজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনলাইন শিক্ষা, প্রশিক্ষণ ও সভা চালু করার জন্য দিক নির্দেশনা দিয়েছেন।

সেই আলোকে জেলা প্রশাসন, সাতক্ষীরা এর উদ্যোগে এবং মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর, সাতক্ষীরার সহযোগিতায় জেলাব্যাপী শিক্ষার্থীদের জন্য অনলাইন শিক্ষা কার্যক্রম আজ ১৫ জুন, সোমবার থেকে শুরু হয়েছে।

উক্ত কার্যক্রমের অনলাইন শুভ উদ্বোধন ঘোষণা করেন খুলনা বিভাগীয় কমিশনার ড.মুহা: আনোয়ার হোসেন হাওলাদার। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাতক্ষীরা জেলার জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল।

সকাল ১০টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত সাতক্ষীরা জেলার স্বনামধন্য শিক্ষকদের মাধ্যমে অনলাইন ক্লাস শুরু হবে। শুক্রবার ব্যতীত সপ্তাহের ৬ দিন, ৪০ মিনিট সময় ব্যাপী ক্লাসে, ৩০ মিনিট সময় শিক্ষাদান এবং ১০ মিনিট প্রশ্নোত্তর পর্ব থাকছে।

জেলার মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষার্থী যেন এ সুযোগ গ্রহণ করত পারে এবং ক্লাসের আওতা বৃদ্ধি করা যায় সে বিষয়ে সময়ে সময়ে কার্যকর উদ্যোগ নেওয়া হবে।

অনলাইন শিক্ষাদান কার্যক্রম সাতক্ষীরা জেলার লোকাল ক্যাবল চ্যানেল এর পাশাপাশি জেলা প্রশাসকের ফেসবুক লাইভেও সরাসরি সম্প্রচার করা হচ্ছে। শুরুতে ইংরেজি, গণিত ও বিজ্ঞানের উপর প্রাধান্য আরোপ করা হবে পরবর্তীতে সকল বিষয়ের উপর শিক্ষাদান কার্যক্রম চালু হবে।

প্রথমে সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়, সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সাতক্ষীরা কালেক্টরেট স্কুল এন্ড কলেজ এবং সাতক্ষীরা পিএন বিয়াম ল্যাবরেটরী স্কুল শিক্ষকদের দ্বারা শিক্ষাদান কার্যক্রম চালু হবে।

পরবর্তীতে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান যারা এই কার্যক্রমে ভূমিকা রাখতে আগ্রহী সেসকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরাও এই কার্যক্রমে ভূমিকা রাখতে পারবেন।

সাতক্ষীরা জেলার সকল শিক্ষার্থী-অভিভাবকদের এ কার্যক্রমে সংযুক্ত থেকে সাতক্ষীরা জেলার শিক্ষার্থীদের মানোন্নয়নে কার্যকর ভূমিকা রাখতে সকলকে বিনীত অনুরোধ জানিয়েছেন জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল।