স্টাফ রিপোর্টার : করোনা পরিস্থিতিতে উত্তরণের জন্য এশিয়ার নেতাদের যৌথভাবে কাজ করবে হবে। পরস্পরের মধ্যে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে তিনি টেকনিক্যাল, আর্থিক, যথাযথ তথ্য এবং গাইডলাইন বাস্তবায়ন করা অত্যন্ত জরুরি।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ১ টা থেকে ৪ টা পর্যন্ত তুরস্কের গ্রান্ড ন্যাশনাল অ্যসেম্বলিতে অনুষ্ঠিত করোনা পরিস্থিতি মোকাবিলায় এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলি(এপিএ)’র প্রথম ভার্চুয়াল সম্মেলনে বাংলাদেশের সাবেক স্বাস্থ্য মন্ত্রী বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি প্রফেসর ডা. আ ফ ম রুহুল হক এমপি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশে তার সর্বস্ব দিয়ে এই বৈশ্বিক মহামারী মোকাবিলার জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কাজ করে যাচ্ছে।

তিনি বিশ্বব্যাপী কোভিড-১৯ করোনাভাইরাসের কারণে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার পরিসংখ্যান এবং এশিয়া এবং বাংলাদেশের পরিস্থিতির তুলনামূলক বিশ্লেষণ্এশিয়ার বিভিন্ন দেশের সংসদের প্রতিনিধিদের সামনে তুলে ধরেন।

সম্মেলনে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর পক্ষে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন ডা. আ ফ ম রুহুল হক এমপি।

সম্মেলনে এশিয়ার বিভিন্ন দেশের সংসদ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন এবং কোভিড-১৯ মোকাবিলায় তাদের অভিজ্ঞতা তুলে ধরেন ও পরামর্শ প্রদান করেন।