আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা প্রায় এক কোটি ৩২ লাখ ৩৫ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারীতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫ লাখ ৭৫ হাজার।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৫ হাজার ৫২৫ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৩২ লাখ ৩৫ হাজার ৭৫১ জনে। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৬ লাখ ৯৬ হাজার ৩৮১ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, এক লাখ ৩৮ হাজার ২৪৭ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ৩৪ লাখ ৭৯ হাজার ৪৮৩ জন। 

আর আক্রান্ত ও মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে মঙ্গলবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৮ লাখ ৮৭ হাজার ৯৫৯ জন। এ পর্যন্ত মারা গেছে ৭২ হাজার ৯২১ জন।

মৃতের সংখ্যায় ব্রাজিলের পরেই আছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৪৪ হাজার ৮৩০ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ৯০ হাজার ১৩৩ জন। 

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে উঠে এসেছে ভারত। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৯ লাখ ৭ হাজার ৬৪৫ জন, যাদের মধ্যে মারা গেছেন ২৩ হাজার ৭২৭ জন। 

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৭ লাখ ৩৩ হাজার ৬৯৯ জন। আর মৃতের সংখ্যা ১১ হাজার ৪৩৯ জন।

মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে উঠে এসেছে মেস্কিকো। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৫ হাজার ৪৯১ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪ হাজার ৪৩৫ জন। 

মৃত্যুতে পঞ্চম অবস্থানে আছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা ৩৪ হাজার ৯৬৭ জন এবং আক্রান্ত ২ লাখ ৪৩ হাজার ২৩০ জন। মৃতের দিক থেকে ৬ষ্ঠ অবস্থানে থাকা ফ্রান্সে মারা গেছে ৩০ হাজার ২৯ জন ও আক্রান্ত ১ লাখ ৭২ হাজার ৩৭৭ জন। 

ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৮ হাজার ৪০৬ জনের। আর আক্রান্ত হয়েছে ৩ লাখ ৩ হাজার ৩৩ জন। এছাড়া পেরুতে আক্রান্ত ৩ লাখ ৩০ হাজার ১২৩ জন, মৃতের সংখ্যা ১২ হাজার ৫৪ জন।

জার্মানিতে কোভিড-১৯ এ আক্রান্ত ২ লাখ ৪৩৬ জন, মারা গেছেন ৯ হাজার ১৩৯ জন। ইরানে আক্রান্ত ২ লাখ ৫৯ হাজার ৬৫২ জন, মারা গেছেন ১৩ হাজার ৩২ জন।

পাকিস্তানে আক্রান্ত ২ লাখ ৫১ হাজার ৬২৫ জন, মারা গেছেন ৫ হাজার ২৬৬ জন। কানাডায় আক্রান্ত ১ লাখ ৮ হাজার ১৫৫ জন এবং মৃতের সংখ্যা ৮ হাজার ৭৯০ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।