ঢাকা, ১০ শ্রাবণ (২৫ জুলাই) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে ৭ই জুন ২০২০ ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে আয়োজিত অনলাইন কুইজ প্রতিযোগিতার ফলাফল প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৬ দফা আন্দোলন ও এরই ধারাবাহিকতায় বাংলাদেশের স্বাধীনতা অর্জন বিষয়ে সকলকে, বিশেষ করে তরুণ প্রজন্মকে নিবিড়ভাবে সম্পৃক্ত করার লক্ষ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাঙালির মুক্তির সনদ ৬ দফা’ শিরোনামে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অভূতপূর্ব এই অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

দেশের ভিতরে বসবাসকারী সকল নাগরিকের জন্য উন্মুক্ত এই প্রতিযোগিতায় অভাবনীয় সাড়া পাওয়া গিয়েছে। উক্ত কুইজ প্রতিযোগিতায় নিবন্ধিত ১ লাখ ৯ হাজার ৯২৯ জন প্রার্থীর মধ্য থেকে ৪৬ হাজার ৬৭৫ জন প্রতিযোগী সফলভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বিভিন্ন শ্রেণি, পেশা এবং বয়সের মানুষ এই প্রতিযোগিতায় অংশ নেয়, যা চূড়ান্ত বিজয়ীদের তালিকা থেকেও প্রতীয়মান।

বিজয়ীরা সারা দেশব্যাপী বিস্তৃত। উল্লেখ্য, প্রথম ১০০ জনের তালিকায় ৩৭ জন নারী, যা সমাজের বিভিন্ন স্তরে নারীদের অগ্রসরমানতার ক্ষেত্রে সরকারের সফলতার স্মারক বহন করে। উল্লেখ্য, ছয় মিনিটের মধ্যে সবচেয়ে বেশি প্রশ্নের সঠিক উত্তর দিতে পারার ওপর ভিত্তি করে কম্পিউটার ফলাফল মূল্যায়ন করে। পূর্ব ঘোষণা অনুযায়ী ‘শতবর্ষে শত পুরস্কার’ এই থিমের ভিত্তিতে প্রথম ১০০ জনকে বিজয়ী নির্ধারণ করা হয়।

প্রতিযোগিতায় ছয় মিনিটের মধ্যে সবচেয়ে বেশি প্রশ্নের সঠিক উত্তর দিতে পেরে তিন লাখ টাকার ১ম পুরস্কার বিজয়ী হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোঃ ইমতিয়াজ পাশা।

এরপর দুই লাখ টাকার ২য় পুরস্কার জয়ী হয়েছেন পুন্ড্র বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তালহা জোবায়েদ, এক লাখ টাকার ৩য় পুরস্কার জয়ী মাগুরা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী এস এম ফাহাদ আব্দুল্লাহ রাকিব, পঞ্চাশ হাজার টাকার ৪র্থ পুরস্কার জয়ী নওগাঁর প্রকৌশলী মোঃ রায়হান হোসেন এবং পঁচিশ হাজার টাকার ৫ম পুরস্কার জয়ী খুলনার রেলওয়ে বালিকা বিদ্যালয়ের শিক্ষক খুকু রাণী ঘোষ।

এছাড়াও পরবর্তী ৯৫ জন প্রতিযোগী প্রত্যেকে দশ হাজার টাকার বিশেষ পুরস্কার জয় করেছেন। মুজিববর্ষের ওয়েবসাইটে (quiz.mujib100.gov.bd) ফলাফল পাওয়া যাবে। কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদেরকে প্রধানমন্ত্রীর স্বাক্ষরযুক্ত সনদ প্রদান করা হবে।

পবিত্র ঈদ-উল-আযহার পর সুবিধাজনক তারিখ ও সময়ে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের মধ্যে সনদ ও পুরস্কার বিতরণ করা হবে। উল্লেখ্য, মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদয় নির্দেশনায় দেশব্যাপী অভূতপূর্ব যে অনলাইন কুইজ প্রতিযোগিতার সূচনা হলো, তা বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ জ্ঞানভিত্তিক সমাজ তৈরিতে সরাসরি অবদান রাখবে।

দেশে প্রথমবারের মতো এ ধরণের অনলাইন প্রতিযোগিতা আয়োজনে সহযোগিতার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় কমিটি ও জাতীয় বাস্তবায়ন কমিটির সদস্যবৃন্দ, বিটিভি

ও অ্যাসোসিয়েশন অভ্ টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো)-সহ সকল প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন গণমাধ্যম, সহযোগিতা প্রদানকারী প্রিয় ডটকম, বাংলা ট্র্যাক এবং বিশেষ করে অংশগ্রহণকারী সকল প্রতিযোগীকে জাতীয় বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়।