আন্তর্জাতিক ডেস্ক : চীনের উহান থেকে সারাবিশ্বে ছড়িয়ে পরে নভেল করোনা ভাইরাস। করোনার তাণ্ডবে নাকাল বিশ্ববাসী। করোনা নিয়ন্ত্রণের জন্য দেশে দেশে প্রয়োগ করা হয়েছে নানা ধরনের বিধি নিষেধ। তবুও যেন করোনার লাগাম টেনে ধরা যাচ্ছে না। প্রতিদিনই বাড়েছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা।

প্রাণঘাতী করোনা ভাইরাসে বিশ্বে আক্রান্তের সংখ্যা এক কোটি ৮০ লাখ ছাড়িয়েছে। সেইসঙ্গে এই ভাইরাসে মৃত্যু হয়েছে ছয় লাখ ৮৭ হাজারের বেশি জনের। সুস্থ হয়ে উঠেছেন এক কোটি ছয় লাখের বেশি মানুষ। এএফপি ও জনস হপকিন্স ইউনিভার্সিটির পরিসংখ্যানে এই তথ্য জানানো হয়েছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের মধ্যে  যুক্তরাষ্ট্র অন্যতম। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত ৪৬ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ১ লাখ ৫৪ হাজার ৭৯৩ জনের। এরপরেই অবস্থান ব্রাজিলের। দেশটিতে আক্রান্ত ২৭ লাখের বেশি, মারা গেছে ৯৪ হাজার ১০৪ জন।

আক্রান্তের সংখ্যায় তৃতীয় অবস্থানে থাকা ভারতে প্রতিনিয়ত সংক্রমণের রেকর্ড চলছে। দেশটিতে আক্রান্ত সাড়ে ১৭ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৩৭ হাজারের বেশি জনের।

মাঝে বিশ্বের বিভিন্ন দেশে করোনার সংক্রমণ কমলেও ফের প্রকোপ বাড়তে শুরু করেছে। বিগত চার দিনে বিশ্বে ১০ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।