ঢাকা, ২১ শ্রাবণ (৫ আগস্ট) : শেখ কামাল ছিলেন দূরদর্শী ও গভীর চিন্তাবোধের অধিকারী। খেলাধুলা ও সংস্কৃতি চর্চার পাশাপাশি তিনি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সংগঠিত বাঙালি জাতির অধিকার আদায়ের সংগ্রামে নিবেদিতপ্রাণ এক যুবক। জননেত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বের মধ্যেই শেখ কামালের রাজনৈতিক প্রতিশ্রুতি বিভাসিত।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আজ সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ক্রীড়া সংগঠক বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে ধানমন্ডিস্থ আবাহনী ক্লাব প্রাঙ্গনে তাঁর প্রতিকৃতিতে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ পুষ্পার্ঘ্য অর্পণ শেষে নিজ বাসভবনে ব্রিফিং-এ এ কথা বলেন। এর আগে মন্ত্রী বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শেখ কামালের সমাধিতে শ্রদ্ধা নিবেদনসহ আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে অংশ নেন।

ওবায়দুল কাদের ব্রিফিং-এ শেখ কামালকে যুব তারুণ্যের অহংকার হিসেবে উল্লেখ করে বলেন, তিনি ছিলেন মহান মুক্তিযুদ্ধের অঙ্গিকারের প্রতি সর্বদা শ্রদ্ধাশীল। রাষ্ট্র বা সরকার প্রধানের পুত্র হয়েও অত্যন্ত সাদাসিধে জীবনযাপন করতেন। ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থেকেও শেখ কামাল ছিলেন নির্লোভ ও নির্মোহ।

তিনি বলেন, বর্তমান প্রজন্মের কাছে শেখ কামাল অনুকরণীয় ব্যক্তিত্ব হলেও স্বাধীনতার বিপক্ষ শক্তি ও দেশবিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে গোয়েবলসীয় কায়দায় বারংবার মিথ্যাচার করে জনমানসে এক ভ্রান্ত প্রতিচিত্র আকাঁর অপচেষ্টা করেছে। কিন্তু সত্য প্রকৃতির নিয়মে তার নিজস্ব শক্তি নিয়ে উদ্ভাসিত হয়। তিনি বলেন, অভিজ্ঞতায়, স্মৃতিতে এবং অনুভূতিতে শেখ কামাল চির অম্লান প্রজম্ম থেকে প্রজন্মান্তরে।

তিনি আরো বলেন, শেখ কামাল ছিলেন অফুরন্ত প্রাণশক্তির অধিকারী। বিরামহীন ছুটে চলা এ উদ্দীপ্ত কর্মনিষ্ঠ প্রাণের স্পন্দনকে চিরতরে স্তব্ধ করে দেয় খুনি ঘাতক চক্র। খুনিরা ১৯৭৫ সালের ১৫ আগস্ট শেখ কামালকে হত্যার মধ্য দিয়ে শুধুমাত্র প্রতিশ্রুতিশীল তারুণ্য বা যুব অহংকারকেই হত্যা করেনি, হত্যা করেছিল ভবিষ্যৎ বাংলাদেশের এক সম্ভাবনাময় নেতৃত্বকে। বাঙালির হৃদয়ে শেখ কামালের প্রতিচ্ছবি চির জাগরুক বলে এসময় জানান ওবায়দুল কাদের।

এসময় মন্ত্রী কক্সবাজারে স্পেশাল সিকিউরিটি ফোর্স এর সাবেক কর্মকর্তা ও সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ-এর মর্মান্তিক মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। সুষ্ঠু তদন্তের মাধ্যমে সত্য উদ্‌ঘাটন করে এ হত্যাকাণ্ডে জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে বলে মন্ত্রী এসময় জানান।