কালিগঞ্জ প্রতিনিধি : কালিগঞ্জ উপজেলার নলতা ইউনয়িনে আম্পানে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রান বিতরণ করতে পারেননি বে-সরকারী সংস্থা লিডার্স ও প্রেরণা। পূর্ব নলতা গ্রামের মরিয়ম খাতুন সকাল সাড়ে নয়টায় এসেছিলেন নলতা ইউনিয়ন পরিষদে। আম্পানে ক্ষতিগ্রস্তদের টাকা ও আইজেনিক কিটস নিতে। দুপুর দেড়টা অপেক্ষা করে প্রচন্ড মনকষ্ট নিয়ে খালি হাতে ফিরতে হয়েছে তাকে।

অন্যের বাড়িতে কাজ করে সংসার চালানো মরিয়ম খাতুনের আবার আসতে হলে কাজের ক্ষতি হবে জানিয়ে বলেন,‘ আমরাও চেয়ারম্যানের লোক, আমাগের ত্রাণ দিলে তার সমস্যা কি।

কালিগঞ্জের নলতা ইউনিয়নের চেয়ারম্যান ও একজন মেম্বারের আপত্তি ও বাঁধার মুখে আম্পানে ক্ষতিগ্রস্তদের তালিকা অনুযায়ী টাকা ও সামগ্রী বিতরণ করা হয়নি বলে অভিযোগ পাওয়া গেছে।

একই গ্রাম থেকে আসা আরিফা খাতুন, পারুল খাতুন ও ইবাদুল ইসলাম সবাইকে চেয়ারম্যানদের ও মেম্বারদের সামগ্রী বিতরণে আপত্তির কারণে ফিরতে হয়েছে খালি হাতে। দাতা সংস্থা খ্রীস্টান এইডের সহযোগিতায় বেসরকারি সংস্থা লির্ডাস ও নারী উন্নয়ন সংগঠন প্রেরণা আম্পানে ক্ষতিগ্রস্তদের জন্য কাজ করছে।

কাজের অংশ হিসেবে মঙ্গলবার ছিল নলতা ইউনিয়নে টাকা ও কিটস সামগ্রী বিতরণের নির্ধারিত দিন। প্রেরণা নারী উন্নয়ন সংগঠনের স্বেচ্ছাসেবী শামিমা ইয়াসমিন জানান, দাতা সংস্থার ডিজাইন অনুযায়ী তারা নলতা ইউনিয়নের ২৩০জনের তালিকা করেন।

তালিকা ইউনিয়ন পরিষদের টানিয়ে দিয়ে কারও কোনো অভিযোগ আছে কিনা জানার জন্য অভিযোগ বক্স স্থাপন করা হয়। কোনো অভিযোগ না থাকায় ১২ আগস্ট নলতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান তালিকার অনুমোদন দেন।

টাকা ও সেনিটাইজার কিটস বিতরণ করার জন্য গতকাল মঙ্গলবার দিন নির্ধারণ করা হয়। আম্পানে ক্ষতিগ্রস্ত মানুষ গতকাল সকাল সাড়ে নয়টার দিকে সবাই ইউনিয়ন পরিষদে চলে আসে। কাজ শুরু করা হলে ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান ও মেম্বার হারুন অর রশিদ তাদের কাজ বন্ধ করে দিয়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কক্ষে মিটিঙে বসেন।

সেখানে এক ঘন্টা মিটিং শেষে তাদের দলীয় লোকের নাম নেই অভিযোগ করে বলে আম্পানে ক্ষতিগ্রস্তদের মধ্যে টাকা ও কিটস বিতরণ করা যাবে না। নানারকম কটুক্তি ও আস্ফল শুরু করেন।

বাধ্য হয়ে বেসরকারি সংস্থার কর্মী ও স্বেচ্ছাসেবীরা টাকা ও কিটস বিতরণ বন্ধ রাখতে বাধ্য হয়। সকাল সাড়ে নয়টা থেকে দেড়টা পর্যন্ত চার ঘন্টা অপেক্ষা করে মনকষ্ট নিয়ে ফিরে যান ক্ষতিগ্রস্তরা।

প্রেরণা নারী উন্নয়ন সংগঠনের স্বেচ্ছাসেবী শারমিণ সুলতানা জানান, নলতা ইউনিয়নের চেয়ারম্যান আজিজুর রহমান প্রেরণা সংস্থার ঘর নিয়ে ও ত্রান বিতরণে নানা রকম আস্ফল চালিয়ে আসছে।