অনলাইন ডেস্ক : সরকার করোনা ভাইরাস পরিস্থিতির কারণে চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি) পরীক্ষা বাতিল করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দেওয়া প্রস্তাবে অনুমোদন দিয়েছেন।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন আজ মঙ্গলবার মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বলেন, বিশ্বব্যাপী করোনা পরিস্থিতিতে আমরা শিক্ষার্থীদের ঝুঁকির মধ্যে ফেলতে চাই না। শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মূল্যায়নের ভিত্তিতে ষষ্ঠ শ্রেণিতে উন্নীত হবে।

তিনি বলেন, নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হলে সেসময়ে যতটুকু পাঠদান সম্ভব হবে তার উপর ভিত্তি করে পঞ্চম শ্রেণি ছাড়া (প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত) অন্যান্য ক্লাসের বার্ষিক পরীক্ষাগুলো নেয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হলে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ক্লাস মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণিতে উন্নীত করা হতে পারে।

উল্লেখ্য, চলতি বছরের ২৩ নভেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি) পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। তবে, বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণের কারণে তা অনিশ্চিত হয়ে যায়।

এদিকে, গত ১৭ মার্চ থেকে করোনা ভাইরাসের কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ ছুটির মেয়াদ আগামী ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।