হাফিজুর রহমান শিমুল : কালিগঞ্জে মুজিব শতবর্ষ উপলক্ষে বৃক্ষ রোপন অভিযানের উদ্বোধন করা হয়েছে। শনিবার (০৫ সেপ্টেম্বর) বেলা ১১ টায় উপজেলার তারালী ইউনিয়নের নোনার মাঠ এলাকায় ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এনামুল হোসেন ছোট এর সভাপতিত্বে বৃক্ষ রোপন উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোজাম্মেল হক রাসেল।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন পরিকল্পিত ভাবে গাছের চারা রোপন করি, সুস্থ্য ভাবে জীবন গড়ি। গাছ আমাদের জীবন বাঁচাতে সাহার্য্য করে, গাছের দেওয়া অক্সিজেন আমরা গ্রহন করি, সেই কারনেই আমরা পতিত যায়গাসহ বিভিন্ন স্থানে বিভিন্ন প্রজাতীর গাছ লাগাতে হবে।

মুজিব শতবর্ষে সরকার ঘোষীত এক কোটি গাছের চারা রোপন করতে হবে। সেই আলোকে কালিগঞ্জ উপজেলাতেও ব্যাপকভাবে বৃক্ষ রোপন করতে চাই। এলক্ষে বে-সরকারী উন্নয়ন সংস্থা সুশীলন এগিয়ে এসেছে, আপনারাও এগিয়ে আসুন।

আপনি উপকৃত হলে সমাজ তথা দেশ উপকৃত হবে। এখন থেকে সড়ক ও জনপথের ধারে লাগানো গাছ কর্তনে আর বিড়ম্বনায় পড়তে হবে না জনসাধারণকে।

সুশীলনের সঞ্চয় ও ঋনদান কার্যক্রমের রিজার্ভ তহবিলের অর্থায়নে সামাজিক বনায়ন কর্মসূচীর আওতায় একহাজার বৃক্ষ রোপন উদ্বোধন অনুষ্ঠানে সুশীলনের এরিয়া ম্যানেজার রিয়াজুল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, বে-সরকারি উন্নয়ন সংস্থা সুশীলনের উপ পরিচালক মোস্তফা আক্তারুজ্জামান পল্টু,

উপজেলা বন বিভাগের কর্মকর্তা আওছাফুর রহমান, কালিগঞ্জ প্রেসক্লা্বের সাংগঠনিক সম্পাদক এম হাফিজুর রহমান শিমুল, ইউপি সদস্যা সেলিনা পারভীন, ইউপি সদস্য কবির হোসেন, সাবেক ইউপি সদস্য সামসুদ্দোহা, শিক্ষক (অবঃ) হরিদাশ ঘোষ। উপজেলার তারালী ইউনিয়নের নোনা মাঠ এলাকায় মেম্বর ছামসুর রহমানের বাড়ী সংলগ্ন থেকে খলিশখালী রওশান আলীর ঘের পর্যন্ত বৃক্ষ রোপন করা হয়।

কদবেল, কেওড়া, খৈ, লম্বু, চম্বল, বহেরা,আমলকিসহ বিভিন্ন প্রজাতীর এক হাজার গাছের চারা রোপন করা হয়েছে।
উল্লেখ্য যে, বে-সরকারি উন্নয়ন সংস্থা সুশীলন সু-দীর্ঘকাল ধরে সাতক্ষীরা জেলা তথা দেশের বিভিন্ন এলাকায় সবুজ বনায়নের লক্ষে কাজ করে চলেছে।

ইতিপুর্বে সুশীলন বনায়ন এর উপর তিন তিনবার রাষ্ট্রীয় পদকে ভূষিত হয়েছে। সুশীলন আত্মমানবতার সেবার পাশাপাশি বিভিন্ন সামাজিক কার্যক্রমে সুনামের সাথে বিশেষ ভুমিকা রেখে চলেছে।

ঘুর্ণিঝড় আম্ফান ও মহামারী করোনাকালে সংস্থাটি হাজার হাজার মানুষের মাঝে খাদ্য সহায়তা, নগদ টাকা ও স্বাস্থ্য সুরক্ষায় সামগ্রী প্রদান করে।