খুলনা, ২৪ ভাদ্র (১০ সেপ্টেম্বর): খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, গাছ লাগানোর পাশাপাশি গাছের পরিচর্যা করতে হবে। পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের কোন বিকল্প নেই।

খুলনা সিটি মেয়র আজ (বৃহস্পতিবার) দুপুরের সার্কিট হাউজে খুলনা মহানগর এবং উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে একসাথে জুম অ্যাপের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে ‘মুজিববর্ষ’ উপলক্ষে ‘গ্রিন বেল্ট ফেইজ-২’ প্রকল্পের আওতায় খুলনা জেলায় এক লাখ ২০ হাজার বৃক্ষরোপণের অংশ হিসেবে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

সিটি মেয়র বলেন, ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘সবুজ বিপ্লব’ এর ডাক দিয়েছিলেন। খুলনায় ১৯৭৪ সালে লাগানো অনেক গাছ এখনো বিদ্যমান আছে এবং শহরের সৌন্দর্য বৃদ্ধি করছে। একটি দেশের পরিবেশের ভারসাম্য রক্ষায় ২৫ শতাংশ বৃক্ষ থাকা জরুরি। তিনি আরও বলেন, আমরা যদি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৃক্ষরোপণ কর্মসূচিতে সাড়া দিয়ে যার যার অবস্থান থেকে গাছ লাগাই এবং গাছের যত্ন নিই, তাহলে অল্প সময়ের মধ্যেই দেশে ২৫ শতাংশ বৃক্ষের লক্ষ্যমাত্রা অর্জন করা সহজ হবে।

খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক সাইফুর রহমান খান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এএসএম সিরাজুদ্দোহা, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার অধ্যাপক আলমগীর কবির, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম এবং খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মাহবুব আলাম সোহাগ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গোলাম মাঈনউদ্দিন হাসান, রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন গুহ, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা প্রমুখ। এছাড়া জুম অ্যাপের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

পরে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক খুলনা সার্কিট হাউজ প্রাঙ্গণে অতিথিদের নিয়ে গাছের চারা রোপণ করেন।