অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের প্রার্দূুভাবের কারণে চলতি বছরে মাধ্যমিকের স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি।

তিনি বলেন, মাধ্যমিকের সব শিক্ষার্থী পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে।
আজ ভার্চূয়াল প্লাটফর্মে মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, তবে ৩০ কার্যদিবসের মধ্যে শেষ করা যায় এমন সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এই সিলেবাস অনুসরণ করে শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে একটি অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে।

শিগগিরই এনসিটিবির ডিজাইন করা সিলেবাস শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছে যাবে। তিনি বলেন, অ্যাসাইনমেন্ট নেয়া হবে শিক্ষার্থীর শিখন ফলের ঘাটতি বুঝে পরবর্তী ক্লাসে রেমিডিয়াল ক্লাস নেয়ার জন্য। অ্যাসাইনমেন্টের ওপর ভিত্তি করে প্রমোশন হবে না।

অ্যাসাইনমেন্ট নেয়া হবে শিক্ষার্থীর শিখন ফল জানার জন্য, যাতে পরবর্তী ক্লাসে রেমিডিয়াল ক্লাস নিতে সুবিধা হয়। মাধ্যমিকের সব শিক্ষার্থী পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এই অ্যাসাইনমেন্টের মূল্যায়নে যাতে শিক্ষার্থীদের কোনো চাপ সৃষ্টি না হয় সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে। যাতে আগামীতে শিক্ষার্থীদের কোথায় কোথায় দুর্বলতা আছে। সেই আলোকে পরবর্তীতে তাদের অতিরিক্ত ক্লাস নেয়া হয়।