আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হলেন ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে তিনি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন। পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে জয়ের পরই বিজয় নিশ্চিত হয় তাঁর। শনিবার তাকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত ঘোষণা করা হয়েছে – এএফপি

জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০ ইলেক্টোরাল কলেজ ভোটের চেয়ে ২০ ভোট বেশি পেয়েছেন বাইডেন। ৫৩৮ ইলেক্টোরাল ভোটের মধ্যে তিনি পেয়েছেন ২৯০ ভোট। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪ ভোট।

বাইডেন এর আগে ২৬৪টি ইলেক্টোরাল কলেজ ভোট পেয়ে এগিয়ে ছিলেন। গতকাল পেনসিলভানিয়ার পাশাপাশি নেভাদায়ও জয় পান তিনি। এর মাধ্যমে তিনি ২৯০টি ইলেক্টোরাল ভোট পান। জয়ের জন্য দরকার ২৭০ ভোট। এর মাধ্যমে ইতিহাসের অন্যতম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে জয়ী হলেন বাইডেন। তিনি ১৬ ইলেক্টোরাল কলেজের জর্জিয়ায়ও জয় পাবেন বলে দৃঢ়ভাবে আশা করা হচ্ছে। এটা হলে তার ইলেক্টোরাল ভোট হবে ৩০৬।

বাইডেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী প্রেসিডেন্ট হিসেবে আগামী ২০ জানুয়ারি শপথ গ্রহণ করবেন। এর মাধ্যমে বিশ্বের সবচেয়ে পরাক্রমশালী দেশটির সর্বোচ্চ পদে আসীন হওয়ার জন্য তার প্রায় অর্ধশতাব্দীর লড়াইয়ের সফল সমাপ্তি ঘটতে যাচ্ছে। এ জয়ের ফলে ১৯৯২ সালের পর এই প্রথম কোনো প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প এক মেয়াদ শেষেই হোয়াইট হাউস থেকে বিদায় নিচ্ছেন।

সব মিলিয়ে এবার ৬৬.৯ শতাংশ ভোট পড়েছে বলে ধারণা করা হচ্ছে, যা ১২০ বছরের মধ্যে সর্বোচ্চ।

৭৭ বছর বয়সী জো বাইডেন এর আগে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ডেলাওয়ারের সবচেয়ে বেশি সময়ের সেনেটর তিনি।