সাতক্ষীরা টাইমস টোয়েন্টিফোর ডটকম ডেস্ক : দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির লটারি কার্যক্রম স্থগিত করা হয়েছে। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) রাতে এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। বুধবার (৩০ ডিসেম্বর) অনলাইন লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচনের কথা ছিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়- কোভিড-১৯ পরিস্থিতির কারণে ২০২১ শিক্ষাবর্ষে সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১ম শ্রেণি হতে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির জন্য আগামী ৩০ ডিসেম্বর ২০২০, অনলাইন লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের তারিখ নির্ধারণ ছিল। কিন্তু মহামান্য হাইকোর্টের রিট পিটিশন চলমান থাকায় আগামী ৩০ ডিসেম্বর ২০২০ তারিখে অনুষ্ঠিতব্য ডিজিটাল লটারি কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। পরবর্তীতে অনলাইন লটারির তারিখ ও সময় জানিয়ে দেয়া হবে।

এতোদিন প্রতিবছর প্রথম শ্রেণীর ভর্তিতে লটারি এবং দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে ভর্তি পরীক্ষা হতো। এবারে করোনা মহামারির কারণে নিয়ম পাল্টেছে। গত ২৫ নভেম্বর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, ২০২১ শিক্ষাবর্ষে স্কুলে ভর্তিতে কোনো পরীক্ষা থাকছে না। করোনাভাইরাস মহামারিতে স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় প্রতি শ্রেণিতে লটারির মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ জন্য সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ইতিমধ্যে অনলাইনে আবেদন গ্রহণ শেষ করা হয়, যার লটারি হওয়ার কথা ছিল বুধবার (৩০ ডিসেম্বর)।

সেদিন শিক্ষামন্ত্রী আরও জানান, কোভিড-১৯ এর কারণে লটারি অনুষ্ঠানের সময় আগের মতো অভিভাবকরা শারীরিকভাবে উপস্থিত থাকতে পারবেন না এবং ভর্তির ক্ষেত্রে এলাকাভিত্তিক কোটা ৪০ থেকে বাড়িয়ে ৫০ ভাগ করা হয়েছে।

এছাড়া , ষষ্ঠ শ্রেণিতে অনলাইনে ভর্তির কার্যক্রম আরো এক সপ্তাহ বাড়ানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির নতুন বয়স নির্ধারণ করেছে আদালত। নতুন নির্ধারিত বয়সে দশ বছর বয়সেও ষষ্ঠ শ্রেণিতে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে।