স্টাফ রিপোর্টার : বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত উচ্চফলনশীল বিনা সরিষা-৯ এর সম্প্রসারণের লক্ষ্যে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ভোমরার হাড়দ্দহায় অনুষ্ঠিত মাঠ দিবসে ভার্চ্যুয়ালি প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন ময়মনসিংহ’ বিনা মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: নুরুল ইসলাম। সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রফিকুল ইসলাম।

সভাপতিত্ব করেন, বিনা উপকেন্দ্র সাতক্ষীরার উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মো: বাবুল আকতার। বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট(বিনা), সাতক্ষীরা উপকেন্দ্রের বাস্তবায়নে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বৈজ্ঞানিক কর্মকর্তা সেলিম রেজা, মশিউর রহমান, মশিউর রহমান, ফার্ম ম্যানেজার ফররুখ আহমেদ, প্রদর্শনী প্লাটের কৃষক জাহাঙ্গীর হোসেন, আনারুল ইসলাম প্রমুখ।

এসময় বক্তারা বলেন, বিনা সরিষা-৯ লবন সহিষ্ণু এবং সামান্য জলাবদ্ধতা সহ্য করতে পারে। এছাড়া এটি একটি উচ্চফলনশীল ফসলও বটে। জলাবদ্ধতা এবং লবনাক্ততার কারণে যে সব জমিতে সরিষা চাষ করা সম্ভব হয় না। সে সব জমিতে বিনা সরিষা-৯ ভালো ফলন দেয়। এছাড়া এটি কৃষকের জন্য লাভজনক একটি জাত। এটি চাষাবাদে কৃষক লাভবান হবে।