1. altafbabu1@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
May 3, 2024, 4:00 am
Title :
চসিকের উচ্ছেদ অভিযান শেখ মশির আহমেদ-বিজলী আহম্মদ ফাউন্ডেশন ১ হাজার পানির বোতল বিতরণ  তালা উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতীক পেয়েই প্রচার শুরু প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) ব্যবস্থাপনা বিধিমালা, ২০১৬ বাস্তবায়ন বিষয়ক কর্মশালা কলারোয়ায় ক্লাইমেট- স্মার্ট প্রযুক্তির মাধ্যমে কৃষিতে পরিকল্পনা প্রনয়ণ ও মূল্যায়ন কর্মশালা সড়কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সাতক্ষীরায় মোটরযানের উপর মোবাইল কোর্ট   দেবহাটায় দু’দিনে প্রায় ১০ হাজার কেজি রাসায়নিক মেশানো আম জব্দ আশাশুনিতে ইঁদুর মারতে নিজের ফাঁদে বিদ্যুৎপৃষ্ট হয়ে কৃষকের মৃত্যু দেবহাটায় ৫ হতদরিদ্র পরিবারে ভ্যান বিতরণ নির্বাচনি প্রতীক বরাদ্দ পেলেন দেবহাটার ৯ প্রার্থী

কালিগঞ্জে পাট চাষীরা আঁশ ছাড়িয়ে শুকানো কাজে ব্যাস্ত

  • আপডেট সময় Thursday, September 7, 2023

হাফিজুর রহমান শিমুল : সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলায় পাট থেকে সোনালি আঁশ ছাড়াতে ব্যস্ত সময় পার করছে চাষিরা। বিভিন্ন এলাকায় কৃষকের ঘরে উঠতে শুরু করেছে সোনালি আঁশ। নদী- নালা ও খাল বিল থেকে জাগ দেওয়া পাট তুলে এনে পাট থেকে আঁশ ছাড়ানো ও রোদে শুকানোর কাজে ব্যস্ত সবাই। কালিগঞ্জ উপজেলায় বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলার পাট চাষির সংখ্যা প্রতিবছরই বাড়ছে।

অন্য বছরের তুলনায় এবছর পাটের ফলন ভালো হয়েছে বলে জানান চাষিরা। চাষিরা পাট কেটে তা নদী, নালা, খাল, বিল ও ডোবায় জাগ দেওয়া, আঁশ ছাড়ানো এবং হাটে বাজারে তা বিক্রিসহ সব মিলিয়ে এখন ব্যস্ত সময় পার করছেন। আবার কোথাও- কোথাও দেখা গেছে নারী- পুরুষের অংশগ্রহণে পাট থেকে আঁশ ছাড়ানোর কাজ চলছে।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এ বছর উপজেলার বিষ্ণুপুর, কৃষ্ণনগর, মৌতলা, ভাড়াশিমলা, নলতা ও ভাড়াশিমলা এলাকায় পাট চাষ ভালো ফলন হয়েছে।উপজেলার মুকুন্দর গ্রামের পাট চাষি আনছার আলী মোড়ল, আব্দুল জলিল গাইন, নুর হোসেন গাজী, পারুলগাছা গ্রামের আব্দুল হান্নান মোড়ল, জি এম জাহিদুর রহমান, চাঁচাই গ্রামের মৃতঃ এন্তাজ আলী এ প্রতিনিধিকে জানিয়েছেন এখন পাট কাটা, পানিতে ডোবানো ও ধোয়ার কাজে আমরা ব্যস্ত সময় পার করছি। এ বছর পাটের ফলন অনেক ভালো হয়েছে।

উপজেলার ভাড়াশিমলার গ্রামের পাট চাষি জাকির হোসেন পাড় বলেন, এ বছর আমি ২১ শতক জমিতে পাট চাষ করেছি। এতে আমার খরচ হয়েছে প্রায় ৪ হাজার টাকা। পাটের ফলনও ভালো হওয়ায় খুশি আমরা। আশা করছি ভালো দামও পাবো।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা ওয়াসিম উদ্দীন বলেন, অন্যান্য বছের চেয়ে পাটের ফলন ভালো হয়েছে। বাজারে পাটের দামও ভালো। আশা করছি চাষিরা তাদের পাটের ন্যায্য মূল্য পাবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 satkhiratimes24.com
Theme Customized By BreakingNews