1. altafbabu1@gmail.com : news :
  2. altafbabu1@gmail.com : Satkhira Times : Satkhira Times
May 11, 2024, 12:02 am
Title :
প্রতিটি মানুষকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী অসাম্প্রদায়িক ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার অন্যতম হাতিয়ার সংস্কৃতি -অর্থ প্রতিমন্ত্রী রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষ্যে ফুলতলায় তিন দিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী বর্ণাঢ্য আয়োজনে কালিগঞ্জে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মৎসব অনুষ্ঠিত তালার খলিলনগরে আমিনুল ইসলামের জনসভায় হাজারো মানুষের ঢল নগরঘাটায় ঘের নিয়ে দ্বন্দ্বে হামলায় রক্তাক্ত জখম; আটক দুই, পলাতক তিন! কলারোয়ায় পানিতে ডুবে শিশুর মর্মান্তিক মৃত্যু সাতক্ষীরা পৌরসভার মধুবাগ এলাকায় অসহায় পরিবারের মাঝে ভ্যান গাড়ি প্রদান চেয়ারম্যান পদপ্রার্থী শেখ তামিম হোসেন সোহাগের মনোনয়ন বৈধ : সুলতানপুর বাজারে গণসংযোগ সাতক্ষীরায় গভির রাতে সাবেক প্রাণি সম্পদ কর্মকর্তার বাড়িতে ডাকাতি : নগদ টাকা ও স্বর্ণালংকার লুট

সুন্দরবনের জীব-বৈচিত্র্য রক্ষা ও পর্যটন বিকাশে দুই মন্ত্রী বরাবর পত্র

  • আপডেট সময় Wednesday, January 24, 2024

নিজস্ব প্রতিনিধি: সুন্দরবনের জীব-বৈচিত্র্য সুরক্ষার মাধ্যমে পর্যটন শিল্পের গতিশীলতাকে তরান্বিত করার দাবি জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবর পত্র দিয়েছেন সাতক্ষীরা জেলা সমিতির সাধারণ সম্পাদক ইকবাল মাসুদ।

মঙ্গলবার (২৩ জানুয়ারি)সকালে সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এমপি ও সন্ধ্যায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ের মন্ত্রী লে. কর্নেল (অব.) ফারুক খান এমপির সাথে সৌজন্য সাক্ষাতে তিনি এই দাবি জানান।

সকাল সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এমপি’র সাথে সাক্ষাৎকালে সাতক্ষীরা জেলা সমিতির পক্ষে জীব বৈচিত্র সুরক্ষা ও পরিবেশ ভারসাম্য বজায় রাখার মাধ্যমে বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের সুরক্ষা ও সুন্দরবন ভিত্তিক ইকো-ট্যুরিজমকে আরো গতিশীল করতে মন্ত্রীর সুদৃষ্টি ও আশু পদক্ষেপ কামনা করে সমিতির পক্ষে চিঠি হস্তান্তর করেন।এসময় মন্ত্রীকে সুন্দরবন পরিদর্শনের আমন্ত্রণ জানান।

এছাড়া একইদিনে সন্ধ্যায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ের মন্ত্রী লে. কর্নেল(অব.)ফারুক খান এমপির সাথে সৌজন্য স্বাক্ষাতের সময় সাতক্ষীরা কেন্দ্রীক পর্যটন শিল্প সম্প্রসারনের অনুরোধ জানান ইকবাল মাসুদ।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা সাতক্ষীরা।বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের একটা বড় অংশ রয়েছে এ জেলায়। রয়েছে নানা ঐতিহাসিক নিদর্শন ও স্থাপনা।বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের মোট আয়তন ১০ হাজার বর্গকিলোমিটার। এর মধ্যে ৬ হাজার ১৭ বর্গকিলোমিটার পড়েছে বাংলাদেশে। বাংলাদেশ অংশের সুন্দরবনকে পূর্ব ও পশ্চিম বন বিভাগ নামে ভাগ করা হয়েছে। বাগেরহাট ও বরিশাল অংশ পূর্ব বন বিভাগ আর খুলনা ও সাতক্ষীরার অংশ পশ্চিম বন বিভাগ নামে পরিচিত।

সাতক্ষীরার জেলার মোট আয়তন ৩ হাজার ৮৫৮.৩৩ বর্গকিলোমিটার।এর মধ্যে প্রায় এক-তৃতীয়াংশেরও (১ হাজার ৪৪৫.১৮ বর্গকিলোমিটার)বেশি সুন্দরবন। এ বন ঘেঁষে সাতক্ষীরার অবস্থান হওয়ায় সড়কপথ দিয়েই সুন্দরবন দেখা যায়। একদিকে রয়েল বেঙ্গল টাইগার, কুমির, বানর, হরিণসহ বিভিন্ন পশুপাখির সমাহার।

অন্যদিকে,বনের গভীর নিরবতা খুব সহজেই পর্যটকদের আকর্ষণ করে।সুন্দরবনকে ঘিরে এ এলাকায় পর্যটন শিল্পের দারুণ সম্ভাবনা রয়েছে।

বিশ্বের অন্যতম ম্যানগ্রোভ বন সুন্দরবন। অর্থনীতিতে এ বনের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। আমাদের জাতীয় অর্থনীতিতে সুন্দরবনের অবদান বছরে সাড়ে পাঁচ হাজার কোটি টাকা। তবে বিশ্ব ঐতিহ্যের অংশ সুন্দরবনের পরিবেশ ও জীববৈচিত্র্য এখন সঙ্কটাপন্ন। জলবায়ু পরিবর্তন, দূষণ, অনিয়ত্রিতভাবে গাছকাটা, সচেতনতার অভাবে হারিয়ে যাচ্ছে বনের অনেক মূল্যবান প্রাণিসম্পদ।জীববৈচিত্র্য ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বনের গুরুত্ব অপরিসীম।বন ছাড়া জীববৈচিত্র্য তার অস্তিত্ব টিকে রাখতে পারে না। উদ্ভিদ ও প্রাণী তথা জীববৈচিত্র্যের একমাত্র আশ্রয়স্থল হচ্ছে বন। এসকল বিষয়ে মন্ত্রী বিবেচনায় দেখবেন বলে আশ্বাস দেন।

 

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 satkhiratimes24.com
Theme Customized By BreakingNews